৩ এপ্রিল, ২০২২ ১৭:০২

চট্টগ্রামে ইফতারের অনুষঙ্গ লেবু-শসার দামে ‘আগুন’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ইফতারের অনুষঙ্গ লেবু-শসার দামে ‘আগুন’

ফাইল ছবি

ইফতার রমজানের অন্যতম একটি অনুষঙ্গ। ইফতারের অন্যতম অনুষঙ্গ লেবু, শসা, কাঁচা মরিচ, গাজর, ধনে পাতা ও পুদিনা পাতা। কিন্তু রমজান আসার সঙ্গে সঙ্গে এসব পণ্যের দামে ‘আগুন’ ধরেছে। তীব্র গরম হওয়াতে এসব পণ্যের দাম আরও একধাপ বাড়িয়েছেন অসাধু বিক্রেতারা।   

জানা যায়, সাধারণ সময়ে মাঝারি আকারের এক ডজন লেবুর দাম ৫০ থেকে ৬০ টাকা। এখন তা বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকা। আকার একটু বড় হলে এক ডজন লেবুর দাম ২০০ টাকা। এক সপ্তাহ আগে ২৫০ গ্রাম ধনে পাতার দাম ছিল ২০-২৫ টাকা। এখন বিক্রি করছে ৩০-৪০ টাকা। ২০০ গ্রাম পুদিনা পাতার দাম ৪০ টাকা, প্রতি কেজি গাজরের দাম ৬০ থেকে ৮০ টাকা।  

সাধারণ ক্রেতাদের অভিযোগ, রমজান আসলেই একটি অসাধু চক্র প্রতিটি পণ্যের দামই বৃদ্ধি করে। তৎপর হয়ে ওঠে অসাধু সিন্ডিকেটগুলো। ফলে রমজানে অত্যাবশ্যকীয় কিছু পণ্যের কৃত্রিম সংকট তৈরি করা হয়। সংকট তৈরি হলে স্বাভাবিকভাবেই বেড়ে যায় পণ্যের দাম। সরকারের উচিত এসব সিন্ডিকেটের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া।  

বক্সির হাট কাঁচা বাজারের সবজি বিক্রেতা আসিফ বলেন, রমজানে অনেক পণ্যের চাহিদা বেড়ে যায়। কিন্তু চাহিদার বিপরীতে পণ্যের সরবরাহ কম থাকে। ফলে চাহিদা বেশি আছে এমন অনেক পণ্যের দাম বেড়ে যায়। আমরা বেশি দামে কিনলে বেশি দামে বিক্রি করতে হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর