১৫ এপ্রিল, ২০২২ ২১:২৬

অবশেষে হচ্ছে জব্বারের বলী খেলা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

অবশেষে হচ্ছে জব্বারের বলী খেলা

ফাইল ছবি

চট্টগ্রামে শত বছর ধরে চলমান লালদীঘির মাঠে ঐতিহাসিক জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। আয়োজক কমিটি এবারও মেলা আয়োজন না করার ব্যাপারে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়। 

তবে এ অনিশ্চয়তা কাটছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর উদ্যোগ ও আগ্রহে অবশেষে বৈশাখী মেলা ও খেলা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। 

আগামীকাল শনিবার বেলা ১১টায় মেয়রের বাসায় প্রস্তুতিমূলক বৈঠক হওয়ার কথা।   

জানা যায়, বৈশ্বক মহামারি করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে শতবর্ষী বৈশাখী মেলা ও খেলা অনুষ্ঠিত হয়নি। এবার করোনা সংক্রমণ কমছে। কিন্তু এবারও তৃতীয়বারের মাঠ সংকটসহ নানা কারণে মেলা অনুষ্ঠিত না হওয়ার উপক্রম হয়। তবে চসিক মেয়রের আগ্রহে বৃহস্পতিবার রাত ১১টার পর মেয়রের বহদ্দারহাটের বাসায় টানা দুই ঘণ্টা ধরে মেলা ও বলীখেলা কমিটির সঙ্গে মেয়র বৈঠক হয়। বৈঠকে যথাসময়ে ১২ বৈশাখ লালদীঘির প্রধান সড়কেই বলীখেলা ও তিনদিনের বৈশাখী মেলা চালুর সিদ্ধান্ত দেন। আয়োজনে এই সার্বিক ব্যবস্থাপনায় থাকবে চসিক।  

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সাবেক কাউন্সিলর মুহাম্মদ জামাল হোসেন বলেন, ‌‘মেয়র বিষয়টি নিয়ে দীর্ঘসময় ধরে কথা বলেছেন। এরপর থেকে মেলা অনুষ্ঠিত হওয়া ব্যাপারে আশার আলো দেখা দিয়েছে। শনিবার আবারও মেয়র মহোদয়ের বাসায় প্রস্তুতিমূলক বৈঠক অনুষ্ঠিত হবে। আশা করি, লালদীঘির সড়কেই যথাসময়ে বলীখেলা ও তিন দিনব্যাপী বৈশাখী মেলা অনুষ্ঠিত হবে।’  

জানা যায়, ইংরেজ শাসনের বিরুদ্ধে যুব সমাজকে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রাম শহরে এই বলীখেলা অনুষ্ঠানের প্রচলন হয়। ১৩১৬ বাংলার ১২ বৈশাখ, ১৯০৯ সালে প্রথম এই বলীখেলা অনুষ্ঠিত হয়। ২০১৯ সাল পর্যন্ত আসর নিয়মিত অনুষ্ঠিত হয়। এই বলীখেলা উপলক্ষে কয়েকদিন ধরে মেলা চলে, যা প্রাণের উৎসবে পরিণত হয়। বৃটিশ শাসনের অবসানের পর রাষ্ট্রীয় এই মেলার পরিধি ও জনপ্রিয়তা ব্যাপকতা লাভ করে। চট্টগ্রাম পৌরসভার পর সিটি করপোরেশন, স্থানীয় পুলিশ প্রশাসন ও গণমাধ্যমের প্রত্যক্ষ সহযোগিতায় আবদুল জব্বার স্মৃতি স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটি প্রতি বছর ১২ বৈশাখ এই অনুষ্ঠান আয়োজন করে এসেছে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 
 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর