২৭ জুলাই, ২০২২ ২২:৪১
ট্রেন চলাচলে বাধা ও পাথর নিক্ষেপ প্রতিরোধে

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর জনসচেতনতামূলক প্রচারণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর জনসচেতনতামূলক প্রচারণা

ট্রেন চলাচলে বাধা ও চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধকল্পে জনসচেতনতামূলক প্রচারণা করছেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা। টানা কিছুদিন ধরেই চলমান এসব প্রচারণার অংশ হিসেবে আজ বুধবারও রেললাইনের আশ-পাশের মানুষ, বাড়ি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সচেতন মানুষের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। 

এর আগে পূর্বাঞ্চল রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চীফ কমান্ড্যান্ট জহিরুল ইসলামের নির্দেশে এবং কমান্ড্যান্ট রেজওয়ান রহমানের সার্বিক মনিটরিং এ জনসচেতনতা মূলক প্রচারণা চালানোর উদ্যোগ নেয়া হয়েছে।

পূর্বাঞ্চল রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চীফ কমান্ড্যান্ট জহিরুল ইসলাম বলেন, এমন জনসচেতনতামুলক কর্মকাণ্ড প্রতিনিয়ত করেই আসছি। যাত্রী সাধারণের নিরাপত্তায় রেলের নিরাপত্তা বাহিনীর সদস্য যথেষ্ট সচেতন। প্রতিনিয়ত টহল ছাড়াও রেলের সম্পদ রক্ষায় কাজ করে যাচ্ছেন বাহিনীর সদস্যরা। তবে এরপরও বাহিনীর কোন সদস্যদের বিরুদ্ধে কোন ধরণের অভিযোগ পেলেই ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

জানা গেছে, ট্রেন চলাচলে বাধা ও চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধকল্পে জনসচেতনতামূলক প্রচারণায় রয়েছে চলন্ত ট্রেনের ছাদে, ইঞ্জিনে, ফুট বোর্ডে, এসিপি করে যত্রতত্র ট্রেন থামানো, রেল পথে কোন আলোক সংকেত লুকায়িত, ট্রেনে পাথর ও ইট নিক্ষেপ ইত্যাদি থেকে বিরত থাকুন এবং এটা দণ্ডনীয় অপরাধ। 

ইতোমধ্যে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য এসআই শওকত হোসেন সজলের নেতৃত্বে রেলের ভাটিয়ারী, কুমিরা, বারৈয়াঢালা, সীতাকুণ্ড, মোস্তফা নগর, চিনকি আস্তানা, মিরসরাইসহ বিভিন্ন স্টেশন এবং সীতাকুণ্ড সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও রয়েছে। তাছাড়া রেললাইন সংলগ্ন বেশকিছু স্কুল মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে জনসচেতনতা মূলক প্রচারণা চালানো হবে, ছাত্রছাত্রীরা রেললাইন দিয়ে অসচেতন ভাবে চলাফেরা না করে এবং রেললাইনে বসে আড্ডা না দেয়া, দুষ্টামির ছলে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ করলে আইনগত ব্যবস্থাগ্রহণ বিষয়ক ধারণা দেওয়া হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর