২৬ অক্টোবর, ২০২২ ১৮:১৬

সিত্রাংয়ের আঘাতে ফসল ও সবজির ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সিত্রাংয়ের আঘাতে ফসল ও সবজির ব্যাপক ক্ষতি

চট্টগ্রামে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রোপা আমন এবং সবজির। ঝড়ো হাওয়া, জোয়ার এবং অতিপ্লাবনে জেলার ১৫ উপজেলার রোপা আমন ধান ও সবজি তলিয়ে গেছে পানিতে। এতে করে ব্যাপক লোকসানের সম্মুখীন হয়েছেন কৃষকরা।

চট্টগ্রাম কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মো. আক্তারুজ্জামান বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে চট্টগ্রামে ফসলের ক্ষতি হয়েছে। প্রত্যেক উপজেলা থেকে তথ্য নিয়ে আমরা একটি ক্ষয়ক্ষতির রিপোর্ট তৈরি করছি। দু-একদিনের মধ্যে ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ শেষ করতে পারবো।

চট্টগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে জেলার ১৫টি উপজেলায় প্রায় ১ হাজার ৪৮২ হেক্টর জমির আমন ফসল তলিয়ে গেছে। ভারী বর্ষণ ও দমকা হাওয়ায় শত শত হেক্টর জমির ফসল জমিতে হেলে পড়েছে। একই সঙ্গে ৩৬৪ হেক্টর জমির শীতকালীন সবজির ক্ষতি হয়েছে।

আমন ফসলের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বাঁশখালী উপজেলায়। এ উপজেলায় ১ হাজার ৪৮২ হেক্টর আমনের মধ্যে ৮০০ হেক্টর ক্ষতি হয়েছে। এরপরই রয়েছে সীতাকুণ্ড উপজেলা। আনোয়ারায় শঙ্খ নদীর উপকূলীয় এলাকায় প্রায় ১৫০ হেক্টর জমির সবজি ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির হিসাব নিরূপণে মাঠে কাজ করছে কৃষি বিভাগ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর