৭ আগস্ট, ২০২৩ ১৯:০০
পাবলিক স্পিকিং কম্পিটিশন

৭০০ প্রতিযোগীর মধ্যে সেরা হল ১৬ জন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

৭০০ প্রতিযোগীর মধ্যে সেরা হল ১৬ জন

চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাত শতাধিক শিক্ষার্থীর মধ্যে পাবলিক স্পিকিং কম্পিটিশনে (বক্তৃতা) সেরা হওয়ার গৌরব অর্জন করেছে ১৬ জন শিক্ষার্থী। ইস্পাহানী টি লিমিটেডের সহযোগিতায় পাবলিক স্পিকিং ক্লাব এই সহযোগিতার আয়োজন করে।

রবিবার রাতে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিযোগিতায় সেরাদের মধ্যে পুরস্কার তুলে দেয়া হয়।

পাবিলক স্পিকিং ক্লাবের প্রধান সমন্বয়ক ডা. মহিউদ্দিন মাসুমের সঞ্চালনায় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। বিশেষ অতিথি ছিলেন দৈনিক আজাদীর প্রধান প্রতিবেদক হাসান আকবর, বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কার্যকরী সদস্য আজহার মাহমুদ, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের সহসভাপতি জুয়েল চৌধুরী, ইস্পাহানী টি লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ফতেহ আমিন তারেক, জেসিআই চিটাগং এর  কর্মকর্তা শাহেদ আলী সাকী, ব্রিটিশ আমেরিকান ল্যাঙ্গুয়েজ একাডেমির চেয়ারম্যান মসরুর উদ্দীন আনওয়ার আয়োজক কমিটির চেয়ারম্যান শিহাব সাগীর ও ক্লাবের প্রেসিডেন্ট আনিস ওয়ারেসী।

তিন দিনব্যাপী এই আয়োজনে নগরীর ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭’শ শিক্ষার্থী অংশ নেয়। গত ৪ আগস্ট ইস্পাহানি পাবলিক স্কুল ও কলেজে এই প্রতিযোগীতার বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। সেখান থেকে ৫০ জন প্রতিযোগী ফাইনাল রাউন্ডে উত্তীর্ণ হয়। এসব প্রতিযোগীদের নিয়ে রবিবার দিনব্যাপী ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। সেখানে তারা ‘আগামীর পৃথিবী’ নিয়ে বক্তৃতায় অংশ নেয়।

ফাইনাল রাউন্ডে চীফ জাজের দায়িত্বে ছিলেন চট্টগ্রাম মেট্টোপলিটন পলিশের উপ-পুলিশ কমিশনার (প্রসিকিউশন) এ এ এম হুমায়ুন কবীর পিপিএম। চীফ মেন্টর ছিলেন সিএমপি'র উপ-পুলিশ কমিশনার (ওয়েলফেয়ার) মোহাম্মদ মাহবুবুল আলম খান, দৃষ্টি চট্টগ্রামের যুগ্ম সম্পাদক রিদোয়ান আলম আদনান, কণ্ঠনীড়ের সভাপতি সেলিম রেজা সাগর। প্রতিযোগীতার সহযোগী প্রতিষ্ঠান ছিলোন ব্রিটিশ এমেরিকান ল্যাঙ্গুয়েজ একাডেমি, আবৃত্তি সংগঠন কচীনীড় ও দন্তচিকিৎসা প্রতিষ্ঠান ডেন্টাল ইন।

প্রতিযোগীতায় বাংলা ক বিভাগে প্রথম হয়েছে কাজেম আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মো. মুক্তাদিল মুঈদ, যুগ্মভাবে দ্বিতীয় হয়েছে ইস্পাহানী পাবলিক স্কুলের আবরার সাঈদ আহাদ ও ডা. খাস্তগীর উচ্চ বিদ্যালয়ের তাহিয়া তাওয়াজ, তৃতীয় হয়েছে কাজেম আলী উচ্চ বিদ্যালয়ের অংকন দেবনাথ।

ইংরেজি ক বিভাগে প্রথম হয়েছে আগ্রাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়ের তাইফা জান্নাত, দ্বিতীয় হয়েছে ইস্পাহানী পাবলিক স্কুলের সাঈদা আফিফা মানহা ও তৃতীয় হয়েছে একই স্কুলের সুরাইয়া ফাতেমা। বাংলা খ বিভাগে প্রথম হয়েছে খাস্তগির সরকারি বালিকা বিদ্যালয়ের তাসনিয়া জাহান, দ্বিতীয় হয়েছে একই বিদ্যালয়ের অম্রিতা দাস ও তৃতীয় হয়েছে জয়া রানী দাস।

ইংরেজী খ বিভাগে প্রথম হয়েছে ইস্পাহানী পাবলিক স্কুলের ইশরাক রহমান, দ্বিতীয় হয়েছে খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের নুদরার তাবাসসুম ও তৃতীয় হয়েছে ইস্পাহানী পাবলিক স্কুলের মোসাম্মৎ তাজিল আফরোজ। কলেজ বিভাগে সেরা হয়েছে এনায়েতবাজার মহিলা কলেজের পারমিতা সরকার। বিশ্ববিদ্যালয় বিভাগে প্রথম হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাকিল হোসেন, যুগ্মভাবে দ্বিতীয় হয়েছে ইউএসটিসির তুর্য বড়ুয়া ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাহিব আল মাহমুদ।

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর