৪ অক্টোবর, ২০২৩ ২০:২৭

খাতুনগঞ্জে আসছে চীনা পেঁয়াজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

খাতুনগঞ্জে আসছে চীনা পেঁয়াজ

কয়েকদিন ধরে চীনা পেঁয়াজ ঢুকছে বন্দর দিয়ে

দেশের অন্যতম বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জের আড়তে ঢুকেছে চীনা বড় পেঁয়াজ। বুধবার খাতুনগঞ্জের তিনটি আড়তে এসব চীনা পেঁয়াজ বিক্রি হচ্ছে। লাল রঙের ৫-৬টি পেঁয়াজে এক কেজি। প্রতি কেজি পেয়াজ বিক্রি হচ্ছে মানভদে ৪০ থেকে ৪৬ টাকা। এর আগে পাকিস্তানি পেঁয়াজও খাতুন গঞ্জে আসে। বর্তমানে খুচরা বাজারে ভারতীয় প্রতি কেজি পেয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা।  

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র সূত্রে জানা যায়, কয়েকদিন ধরে চীনা পেঁয়াজ ঢুকছে বন্দর দিয়ে। অন্তত তিনটি চালান খালাস হয়েছে। প্রতিটি রেফার কনটেইনারে ২৫-২৯ টন পেঁয়াজ আসছে। চীন, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে আইপি ইস্যু করা পেঁয়াজ পাইপলাইনে আছে। তবে দেশে ভারতীয় পেয়াজের চাহিদা বেশি।   

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ পরিচালক সৈয়দ মুনিরুল হক বলেন, কিছুদিন ধরে চীন ও পাকিস্তানের বড় সাইজের পেয়াজগুলো দেশে আসছে।

খাতুনগঞ্জ হামিদুল্লাহ খাঁ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস বলেন, চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা কনটেইনার চীনা পেঁয়াজ বাজারে আসছে। প্রতিকেজি মানভেদে বিক্রি হচ্ছে ৪০-৪৬ টাকা। পাকিস্তানি ও চীনের পেয়াজ আসলে পেয়াজের মূল্য আরও কমবে।

বিডিপ্রতিদিন/কবিরুল   

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর