১৮ জানুয়ারি, ২০২৪ ২০:২৬

নগরে যানজট কমাতে পার্কিং ব্যবস্থার আধুনিকায়ন জরুরি : চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

নগরে যানজট কমাতে পার্কিং ব্যবস্থার আধুনিকায়ন জরুরি : চসিক মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরের যানজট কমাতে পর্যাপ্ত পার্কিংয়ের স্থান তৈরি করতে হবে। একই সঙ্গে পার্কিং ব্যবস্থার আধুনিকায়নও প্রয়োজন। 

বৃহস্পতিবার টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে চসিক, সিএমপি এবং বিআরটিএ’র মধ্যে ত্রিপক্ষীয় সভায় তিনি এ কথা বলেন। সভায় বিট্র্যাক সলিউশন চট্টগ্রামের আগ্রাবাদে পে-পার্কিং চালুর বিষয়ে পাইলট প্রকল্পের রূপরেখা তুলে ধরে।

সভায় আগামী ২৩ জানুয়ারি আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা এবং ওয়াসা মোড় থেকে ষোলশহর রেলওয়ে স্টেশন পর্যন্ত চসিক, সিএমপি এবং  বিট্র্যাক সলিউশন যৌথভাবে জরিপ চালিয়ে যে কোনো একটি স্থানে প্রাথমিকভাবে পাইলট প্রকল্প চালুর প্রস্তাব উঠে আসে। 

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রামকে ঘিরে প্রধানমন্ত্রী বেশ কিছু বড় প্রকল্প গ্রহণ করায় চট্টগ্রামে গাড়ির সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতের চট্টগ্রামকে ট্রাফিক জ্যাম মুক্ত করতে হলে প্রযুক্তিভিক্তিক ট্রাফিক ব্যবস্থাপনা চালু করতে হবে।   

তিনি বলেন, নগরীতে পার্কিং এর পর্যাপ্ত জায়গা না থাকায় অনেকে যত্রতত্র গাড়ি পার্কিং করায় পর্যাপ্ত রাস্তা থাকা সত্ত্বেও নগরীর কিছু পয়েন্টে যানজট তৈরি হচ্ছে। এ সমস্যা সমাধানে দীর্ঘদিন ধরে পে-পার্কিং চালুর পক্ষে জনমত গঠনের চেষ্টা করছি। সংশ্লিষ্ট সবগুলো প্রতিষ্ঠানের মতামতের ভিত্তিতে প্রযুক্তিভিত্তিক পে-পার্কিং চালু করা গেলে নগরীর যানজট অনেকটা কমে আসবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা গ্রহণ করেছেন, তার আলোকে আমরা স্মার্ট পে-পার্কিং সিস্টেম চালু করব।

বিডিপ্রতিদিন/কবিরুল

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর