শিরোনাম
৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১৯:৪৫

চট্টগ্রামে শুক্রবার থেকে বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে শুক্রবার থেকে বইমেলা শুরু

চট্টগ্রামে শুক্রবার থেকে শুরু হবে বইমেলা। এবার বইমেলা হচ্ছে নগরের সিআরবির শিরীষতলায়। বইমেলার জন্য চসিকের বাজেট ৫০ লাখ টাকা।  আগামী ২ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে। 

বুধবার দুপুরে সিআরবির শিরীষ তলায় বই মেলা প্রাঙ্গনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগ ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এ বইমেলা হচ্ছে। 

সংবাদ সম্মেলনে বলা হয়, এবার বইমেলায় ৪৩ হাজার বর্গফুটে ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা সংস্থার ১৫৫টি স্টল থাকবে। এর মধ্যে ডাবল স্টল ৭৮টি, সিঙ্গেল ৭৭টি। নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চ, বঙ্গবন্ধু কর্নার, লেখক আড্ডাসহ নারী কর্নার ও সেলফি কর্নার থাকবে। জাতীয় জীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য একুশে সম্মাননা স্মারক পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হবে।   

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, সম্মিলিত উদ্যোগে বইমেলা আয়োজন চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের আকাঙ্খা ছিল। আখাঙ্খিত বই মেলা এখন বিস্তৃতি পরিসরে হচ্ছে। সৃজনশীল ও মননশীল, বিজ্ঞানমনস্ক প্রজন্ম গড়তে বইমেলা বড় ভূমিকা রাখবে। তিনি বলেন, চারদিকে সমৃদ্ধ চট্টগ্রাম, পথ দেখায়। কিন্তু এবার বিজয়মেলা করতে পারিনি। বইমেলা করার মাঠ নেই। বাধ্য হয়ে সিআরবিতে এসেছি। সিআরবি বইমেলার স্থায়ী ভেন্যু হলে ভালো হবে। স্থায়ী স্টেডিয়াম বা মাঠ চসিকের আছে বাকলিয়ায়, কিন্তু সেখানে মেলা জমবে না।  
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, বইমেলার আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সদস্য সচিব মুহাম্মদ আবুল হাশেম, বীর মুক্তিযোদ্ধা শাহ আলম নীপু, সংস্কৃতি সংগঠক দেওয়ান মাকসুদ, কবি কামরুল হাসান বাদল, সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি সাহাবউদ্দিন হাসান বাবু, প্রজ্ঞালোকের প্রকাশক রেহানা চৌধুরী ও আশেক রসুল চৌধুরী টিপু।   

 বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর