২১ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:১৬

ছুটির দিনে চট্টগ্রামের বইমেলায় পাঠকদের ভিড়

ইমরান এমি, চট্টগ্রাম

ছুটির দিনে চট্টগ্রামের বইমেলায় পাঠকদের ভিড়

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

চট্টগ্রামে ছুটির দিনে ভিড় জমেছে অমর একুশে বইমেলায়। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল দশটা থেকে ছিল দর্শনার্থীদের ভিড়। বিকেল হতে হতে বইমেলায় তিল ধারণের ঠাঁই ছিল না। 

বই ক্রয়ের চেয়ে বই নিয়ে ছবি তুলতে দেখা গেছে দর্শনার্থীদের। এছাড়াও শিশু কর্ণারেও ভিড় লেগেছিল অভিভাবকদের। বইমেলার প্রকাশকরা বলছেন, ছুটির দিনে দর্শনার্থী বেশি এসেছে, তবে অন্যদিনের তুলনায় বই বিক্রি ভালো হয়েছে। এবারের বইমেলায় শিশুদের বইয়ের পাশাপাশি ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে উপন্যাস ও থ্রিলার গল্পের বই।

একুশের বিকেলে বইমেলা ঘুরে দেখা গেছে, বিকেল হতেই বইমেলায় বাড়তে থাকে পাঠক-দর্শনার্থীদের উপস্থিতি। তরুণ-তরুণীদের উপস্থিত ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন তরুণ-তরুণীরা। কেউ এসেছেন পরিবার নিয়ে, বন্ধু-বান্ধবীর সঙ্গে, আবার কেউ এসেছেন প্রিয়জনকে সঙ্গে নিয়ে। স্টলে স্টলে মলাট উল্টিয়ে নতুন বই দেখছেন পাঠকরা। কিনছেন পছন্দের লেখকের বই। ছুটির দিন হওয়ায় মেলায় পাঠক-দর্শনার্থীর উপচেপড়া ভিড় ছিল। আগামী শুক্রবার ও শনিবার পর্যন্ত পাঠকদের উপস্থিতি বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গলুই প্রকাশনীর কাজী সাইফুল হক বলেন, ছুটির হওয়াতে প্রচুর পাঠক ও দর্শনার্থী এসেছে। দিন দিন দর্শনার্থীদের উপস্থিতি আমাদের আশাবাদী করে তুলছে। বইয়ের প্রতি তরুণদের আগ্রহ দেখে বেশ ভালোই লাগছে। কিনুক বা না কিনুক, মেলায় এসে বইয়ের মলাট যে উল্টাচ্ছে, তাতে আশাবাদী এই প্রজন্ম ধীরে ধীরে বইয়ের প্রতি আকৃষ্ট হবে। ছুটির দিনে আমাদের বেশ বেচাবিক্রি হচ্ছে। আশা করি টানা ছুটির দিনগুলো পাঠক ও দর্শনার্থীদের এমন ভিড় থাকবে।

বইমেলায় আসা শারমিন আকতার বলেন, অফিস বন্ধ থাকার সুবাধে আজকে অবসর পেয়েছি। যার কারণে পরিবার নিয়ে মেলায় ঘুরতে এসেছি। মেলায় এসে বেশ ভালো লেগেছে। অনেক প্রিয় লেখকের বই নিয়েছি, ভালো লেগেছে। শুক্রবারও বন্ধ আছে, আমা করছি এবার বান্ধবীদের নিয়ে আসব।

এবারের অমর একুশে বইমেলায় কবি ওমর কায়সারের কবিতার বই 'লাচ্ংুয়ের রাত' প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশনী। এছাড়াও লেখকের ছোটদের গল্প ‘ভাড়া করা সাইকেল’, ছড়ার বই ‘ছন্দ বোঝাই ট্রাক’, গল্পের বই ‘নোরা যখন ছোট ছিল’ বইগুলো বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে। কবি কামরুল হাসান বাদলের গল্পগ্রন্থ ‘খুন ও হুইসেল’ ও জয়নুল টিটো’র উপন্যাস ‘পয়েন্ট ওয়াই’।

চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এ বইমেলা হচ্ছে। গত ৯ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধন করেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। 

৪৩ হাজার বর্গফুটে ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা সংস্থার ১৫৫টি স্টল। এর মধ্যে ডাবল স্টল ৭৮টি, সিঙ্গেল ৭৭টি। এবারের বইমেলার বাজেট ৫০ লাখ টাকা। এবারও জাতীয় জীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য একুশে সম্মাননা স্মারক পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হবে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর