৩ এপ্রিল, ২০২৪ ২১:০৩

ফ্লাইওভারের নিচে চসিকের উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

ফ্লাইওভারের নিচে চসিকের উচ্ছেদ অভিযান

চট্টগ্রাম নগরের বিআরটিসির ফলমন্ডি থেকে স্টেশন রোড, নিউ মার্কেট মোড় হয়ে জুবলী রোডের আমতল এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। বুধবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পরিচালিত অভিযানে ফলমন্ডি এলাকায় ফ্লাইওভারের নিচের অংশ অবৈধভাবে দখল করে তরমুজের আড়ত বসিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করায় তৎক্ষণাৎ আড়তগুলো অপসারণ করে অবৈধ দখলমুক্ত করা হয়। 

একই সঙ্গে ফলমন্ডি থেকে নিউমার্কেট পর্যন্ত অবৈধভাবে ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনা করায় শতাধিক কাঠের চৌকি ও চেয়ার-টেবিল অপসারণ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম, চৈতী সর্ববিদ্যা, শাহরীন ফেরদৌসী, স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন ও চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহীদ ইশরাক। অভিযানটি সমন্বয় করেন চসিক মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম। অভিযানকালে সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারী এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ম্যাজিস্ট্রেটদের সহায়তা প্রদান করেন।

জানা যায়, চসিক গত ৮ ফেব্রুয়ারি থেকে নগরের ফুটপাত উদ্ধারে সাঁড়াশি অভিযান পরিচালনা শুরু করে। প্রথম দিনেই নগরের আমতল থেকে ফলমন্ডি পর্যন্ত সড়ক ও ফুটপাতে অবৈধভাবে গড়ে ওঠা এক হাজার স্থাপনা উচ্ছেদ করে। ১১ ফেব্রয়ারি চসিকের পক্ষ থেকে উচ্ছেদকৃত স্থান ফের দখল ঠেকাতে অভিযান পরিচালনা করে। এ সময় পুলিশের সঙ্গে হকারদের সংঘর্ষে চসিকের পরিচ্ছন্ন বিভাগের চারজন কর্মী আহত হন। পরদিন চসিক ১২ জন হকারের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করে। কিন্তু চসিকের উচ্ছেদের পর সেখানে আবারও হকাররা দখল করছে। নগরের নিউ মার্কেট মোড়, আমতলা, মিউনিসিপ্যাল মডেল স্কুলের সামনে, রিয়াজুদ্দিন  বাজারের সামনেসহ উচ্ছেদকৃত স্থানে চলছে ফের দখলের প্রতিযোগিতা। উচ্ছেদকৃত স্থান ফের দখল করা হচ্ছে। সেখানে আবারও অভিযান পরিচালনা করা হয়।


বিডি প্রতিদিন/এএম

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর