৯ এপ্রিল, ২০২৪ ১৯:১১

ঈদের দিন দুই দফায় নগরে পরিচ্ছন্নতা কার্যক্রম চালাবে চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

ঈদের দিন দুই দফায় নগরে পরিচ্ছন্নতা কার্যক্রম চালাবে চসিক

ঈদের দিন চট্টগ্রামকে পরিচ্ছন্ন রাখতে দুই দফায় পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। প্রথম দফায় ঈদের দিন ভোর ৪টা থেকে ১২টা এবং দ্বিতীয় দফায় বিকেল‌ ৫টা থেকে রাত ১টা পর্যন্ত পরিচ্ছন্নতা কার্যক্রম চলবে। এসময় আবর্জনার গাড়ি দিয়ে সংগৃহীত আবর্জনা ময়লার ভাগাড়ে নেয়া হবে। মঙ্গলবার নগরীর টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে পরিচ্ছন্ন বিভাগের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, নগরীকে পরিচ্ছন্ন রাখতে এবং মশার প্রকোপ কমাতে পরিচ্ছন্ন বিভাগকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। গত কোরবানির ঈদে মাত্র ৭ ঘণ্টায় নগরীকে পরিচ্ছন্ন করে সারা দেশে সাড়া ফেলে দিয়েছিল চসিক। এবার রোজার ঈদেও চট্টগ্রামকে পরিচ্ছন্ন রাখতে হবে। এবার যেহেতু বন্ধ বেশি নগর পরিস্কার রাখা চ্যালেঞ্জও বেশি। ঈদের বন্ধে যাতে নগরী পরিচ্ছন্ন থাকে সে বিষষটি নিশ্চিত করতে হবে। 

কাউন্সিলরদের উদ্দেশ্যে তিনি বলেন, কাউন্সিলররা ওয়ার্ডে পরিচ্ছন্ন কার্যক্রম ঠিকমতো হচ্ছে কী না তা তদারকি করবেন। কেউ ফাঁকি দিলে লিখিত অভিযোগ দিবেন। তদন্ত করে শাস্তি দেয়া হবে। এ ব্যাপারে কোন তদবির-সুপারিশে কাজ হবে না। 

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বলেন, নগরীকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে আমরা চসিকের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রশিক্ষণের আয়োজন করতে যাচ্ছি। এপ্রিলের শেষে চসিকের সাথে ইউএনডিপির সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। আমরা চসিকের প্রতিটি স্কুল থেকে ২ জন করে শিক্ষক ও শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিব। এরপর প্রশিক্ষণপ্রাপ্তরা স্কুলের বাকি শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিবে। 

সভায় চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমী, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, ম্যালেরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. শরফুল ইসলাম মাহি, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, কাউন্সিলর গোলাম মোহাম্মদ জুবায়ের, আবদুস সালাম মাসুম, আবদুল মান্নান, রুমকি সেনগুপ্তসহ পরিচ্ছন্ন বিভাগের কর্মীরা বিভিন্ন বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর