২৮ এপ্রিল, ২০২৪ ২২:০০

'সরকারি আইনি সহায়তা বাস্তবায়নে প্রচারণা ও জনমত সৃষ্টির বিকল্প নেই'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

'সরকারি আইনি সহায়তা বাস্তবায়নে প্রচারণা ও জনমত সৃষ্টির বিকল্প নেই'

চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ ড. আজিজ আহমদ ভূঞা বলেন, সরকারি আইনি সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নে জনসচেতনতা, ব্যাপক প্রচার-প্রচারণা ও জনমত সৃষ্টির কোনো বিকল্প নেই। এখনও এদেশের জনগণের একটি অংশ দরিদ্র ও নিরক্ষর। এই দরিদ্র-নিরক্ষর জনগণ তাদের আইনগত অধিকার সম্পর্কে ততটা সচেতন নয়। এসব মানুষের অধিকার লঙ্ঘিত হলে বা কোনো আইনি জটিলতায় পতিত হলে আর্থিক দৈন্যতা কিংবা সামাজিক প্রতিবন্ধকতার কারণে আইন-আদালতের আশ্রয় নিতে পারে না।   

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যে চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা  বলেন। 

রবিবার সকালে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। দিবস উপলক্ষ্যে সকালে ফেস্টুন, বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের চেয়ারম্যান   এবং সিনিয়র জেলা ও দায়রা জজ ড. আজিজ আহমদ ভূঞা। পরে দিবসকে স্বাগত জানিয়ে আদালত চত্ত¡র থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চট্টগ্রামের নীচ তলায় হলে দিনব্যাপী লিগ্যাল এইড ফেয়ার, পার্কভিউ হসপিটাল চট্টগ্রামের সৌজন্যে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ন্যায়কুঞ্জে এভার কেয়ার হসপিটালের সৌজন্যে ফ্রি-মেডিকেল ক্যাম্প উদ্ভোধন করেন।  

যুগ্ম মহানগর দায়রা জজ ও সাবেক জেলা লিগ্যাল এইড অফিসার রাজিয়া সুলতানা ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরিফুল ইসলামের যৌথ সঞ্চালনায় জাতীয় সংগীতের মাধ্যমে আলোচনা সভার কার্যক্রম শুরু হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন আইনি সহায়তা দিবস উদযাপন কমিটির আহবায়ক ও বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজী সহিদুল ইসলাম। সরকারি আইনি সহায়তা কার্যক্রম ও জেলা লিগ্যাল এইড অফিস চট্টগ্রামের কার্যক্রমের উপর বিশেষ প্রতিবেদন উপস্থাপন করেন জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মুহাম্মদ ইব্রাহীম খলিল। সভায় বিশেষ অতিথির মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র জেলা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল) মুরাদ-এ মওলা সোহেল, মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, বিজ্ঞ চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, অতিরিক্ত মহানগর দায়রা জজ জসিম উদ্দিন, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন, সরকারি কৌসুলী নাজমুল আহসান খান, জেলা পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মহানগর পাবলিক প্রসিকিউটর মো. আবদুর রশিদ, সাধারণ সম্পাদক আশরাফ হোসেন চৌধুরী রাজ্জাক, চসিক কাউন্সিলর নাজমুল হক ডিউক এবং সংরক্ষিত কাউন্সিলর জেনমিন পারভীন জেসি, সিনিয়র জেল সুপার মুহাম্মদ  মঞ্জুরুল ইসলাম ও প্রত্যাশীর প্রধান নির্বাহী মনোয়ারা বেগম প্রমুখ। উপস্থিত লিগ্যাল এইড উপকারভোগীদের মধ্যে বক্তব্য রাখেন মো. কামাল উদ্দিন।

আলোচনা সভা শেষে জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের ২০২৩ সালের কর্মদক্ষতা বিবেচনায় এডভোকেট বিশ্বজিৎ চক্রবর্তীকে জেলার শ্রেষ্ঠ প্যানেল  আইনজীবী সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সভায় যুগ্ম জেলা জজ মোহাম্মদ খাইরুল আমীন প্রযোজিত লিগ্যাল এইড এডিআর এর উপর নির্মিত একটি নাটক প্রদর্শন করা হয়।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ড. আজিজ আহমদ ভূঞা বলেন, সম্প্রতি একটি আন্তর্জাতিক মানসম্পন্ন ন্যাশনাল হেল্প লাইন প্রতিষ্ঠা করা হয়েছে। হেলপ লাইন নম্বর- ১৬৪৩০। এর ফলে সারা দেশের মানুষ যেকোন প্রান্ত হতে টোল ফ্রি কল করে আইনি পরামর্শ গ্রহণ করতে পারছে এবং কোথায় গেলে আইনি সেবা পাবে এ বিষয়ে নির্ভরযোগ্য তথ্য পাচ্ছে। অনলাইনে আইনি সহায়তা সেবা কার্যক্রম চালুর ফলে দূর-দূরান্তের বিচারপ্রার্থী জনগণ ঘরে বসে সরকারি আইনি সহায়তার সুফল ভোগ করছেন।   

বিডি প্রতিদিন/এএম

 

সর্বশেষ খবর