১৭ মে, ২০২৪ ১৯:৫২

চট্টগ্রামে কাঁচা বাজারে ‘আগুন’, লাফিয়ে বাড়ছে সবজি-মাংসের দাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে কাঁচা বাজারে ‘আগুন’, লাফিয়ে বাড়ছে সবজি-মাংসের দাম

সংগৃহীত ছবি

কোনোভাবেই লাগাম টানা যাচ্ছে না সবজির। তীব্র দাবদাহে ফসলের ক্ষতি হয়েছে দাবি করে বাড়িয়ে দেওয়া হয়েছে সবজির দাম। চট্টগ্রামের বেশ কয়েকটি বাজার ঘুরেও কোথাও ৫০ টাকার নিচে মিলেনি কোনো সবজি। একইভাবে ব্রয়লার মুরগীর দাম কমলেও এখনো দুইশ’ টাকার উপরে বিক্রি হচ্ছে। পাশাপাশি বেড়েছে ডিমের দামও। যার কারণে নিত্যদিনের বাজার করতে হিমশিম খাচ্ছে নিম্ন ও মধ্যম আয়ের মানুষ।

নগরের চকবাজার, কাজীর দেউড়ি, বহদ্দারহাট, আগ্রাবাদ কর্ণফুলী চউক মার্কেটসহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে কাঁচামরিচ, শসা ও টমেটোর। এরমধ্যে ৩০-৪০ টাকা বেড়ে কাঁচা মরিচ ১২০-১৪০, শসার দাম ১০-১৫ টাকা বেড়ে ৬০-৬৫ এবং ১০ টাকা বেড়ে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে টমেটো। অন্যান্য সবজির মধ্যে লাউ ৪০, মিষ্টি কুমড়া ৩৫, আলু ৬০, ঢেঁড়স ও চিচিঙ্গা ৫০, বেগুন ৮০, ঝিঙে ৭০, বরবটি, গাজর ও পেঁপে ৮০, পটল ৬০, করলা ৬০, কাকরল ১০০ এবং ফুলকপি ৬০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, দাবদাহে সবজির গাছ নষ্ট হয়ে যাচ্ছে, তাই ফসলেরও ক্ষতি হচ্ছে। আবার কাঁচা মরিচ ও শসার মতো কিছু সবজির জোগান একেবারে কমে যাচ্ছে, তাই বাড়ছে দাম।

অপরদিকে নগরে ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে ২০৫-২২৫ টাকা, সোনালি বিক্রি হচ্ছে ৩৩০-৩৮০ টাকা কেজি। এর বাইরে দেশি মুরগী বিক্রি ৬৫০ থেকে ৫০০ টাকা কেজি। তবে অপরিবর্তিত রয়েছে মাংসের দাম। গরুর মাংস ৭৫০ থেকে ৯০০ এবং ছাগলের মাংস ১ হাজার ৫০ থেকে ১১’শ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আকার ভেদে রুই ২৬০ থেকে ৩৬০, কাতলা ৩২০ থেকে ৩৬০, মৃগেল ২০০-২৫০, আকার ভেদে পাঙ্গাস ১৮০-২০০, তেলাপিয়া ২০০-২২০, স্যালমন ফিশ ৪৫০, বাগদা চিংড়ি ৮০০, রূপচাঁদা জাত ও আকার ভেদে ৫৫০ থেকে ৬০০, পোয়া মাছ ২৫০, পাবদা ৩৫০ থেকে ৪০০, সুরমা ৩৫০ থেকে ৬৫০, টেংরা ৩৭০ এবং নারকেলি মাছ ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রিয়াজউদ্দিনবাজার আড়তদার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ফারুক শিবলী বলেন, গরমে গাছসহ সবজি নষ্ট হয়ে যাচ্ছে, আবার স্থানীয় সবজি পাওয়া যাচ্ছে না। যার কারণে একটু সমস্যা হচ্ছে। এতদিন চকরিয়ার কাঁচামরিচ আসতো, এখন আর আসছে না। ওইরকম অনেক সবজি উত্তরবঙ্গ থেকে আসছে। ফলে পরিবহন খরচ বেশি পড়তেছে। আর তাই দামও বাড়তেছে সবজির।

চট্টগ্রাম ডিম ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুল শুক্কুর বলেন, ডিমের দাম আবারও বেড়েছে। এখানে আমাদের কিছু করার নেই। আমাদের বাড়তি দরে কিনে আনতে হচ্ছে। ব্যবসা যেহেতু করছি, আমাদেরও তো নূন্যতম লাভ করতে হয়।

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর