১০ জুন, ২০২৪ ১৬:৫১

চট্টগ্রামকে গৃহ ও ভূমিহীনমুক্ত জেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামকে গৃহ ও ভূমিহীনমুক্ত জেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

চট্টগ্রামকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার চট্টগ্রাম জেলায় ২৫০টি পরিবারকে জায়গাসহ ঘর বুঝিয়ে দেওয়ার মাধ্যমে এ ঘোষণা দেয়া হবে।  

সোমবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এ তথ্য জানান।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবদুল মালেক, জেলা প্রশাসন কার্যালয়ের রেভিনিউ ডেপুটি কালেক্টর পান্না আক্তার, সিনিয়র সহকারি কমিশনার রাজিব হোসেন ও ফরহানুর রহমান।

জমিসহ ঘরের মালিকানা হস্তান্তর কার্যক্রম উদ্বোধন উপলক্ষ্যে চট্টগ্রামের চন্দনাইশ, মীরসরাই, সীতাকুন্ড এবং সন্দ্বীপ উপজেলায় পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।   

লিখিত বক্তব্যে বলা হয়, প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন পঞ্চস পর্যায়ে ২৩৪টি এবং জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে ১৬টি একক গৃহ নির্মাণসহ মোট ২৫০টি পরিবারকে জমিসহ ঘরের মালিকানা হস্তান্তর করা হবে।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীন পরিবারকে গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন। ২৩৪টি ঘরের মধ্যে চন্দনাইশ ১৫৫টি, মীরসরাইয়ে ৩৪টি ও সীতাকুণ্ডে ৪৫টি। এছাড়াও জরাজীর্ণ ব্যারাকের স্থলে ১৬টি একক গৃহ নির্মাণের পর হস্তান্তর করা হবে। ইতোমধ্যে চট্টগ্রামে মোট ৬ ৫৮৯টি ঘর হস্তান্তর করা হয়েছে।    

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, গৃহহীনদের জমিসহ ঘর দিয়ে প্রধানমন্ত্রী পৃথিবীর ইতিহাসে একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। ভারতসহ বিভিন্ন দেশে অগ্রিম এককালীন টাকা এবং কিস্তি আকারে পরিশোদের মাধ্যমে গৃহহীনদের ঘর দেয়া হয়। কিন্তু আমাদের দেশে কোনো টাকা ছাড়াই দুই শতাংশ জায়গায় ঘর তৈরি করে দেয়া হচ্ছে। একই সঙ্গে এসব ঘরের মালিক করা হচ্ছে স্বামী-স্ত্রী দুইজনকেই। তিনি বলেন, গৃহহীনদের আত্মনির্ভরশীল করার নানা উদ্যোগ নেয়া হয়েছে। তাদের প্রশিক্ষণ, কৃষি ও মৎস্য চাষে প্রশিক্ষণসহ নানাভাবে দক্ষ করে তোলা হচ্ছে। তাছাড়া, গৃহ হস্তান্তরকৃত এলাকায় স্কুল প্রতিষ্ঠা, বিদ্যুৎ সংযোগ দেয়াসহ নাগরিক সুবিধা দেয়া হচ্ছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর