শিরোনাম
৩০ জুন, ২০২৪ ১৯:০৭

চট্টগ্রামে বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা

মৌসুমী বায়ু সক্রিয় হওয়া এবং সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে চট্টগ্রামে টানা বর্ষণে বৃষ্টিপাত হওয়ায় পাহাড় ধসের শঙ্কা তৈরি হয়। শনিবার রাত থেকে রবিবার দিনভর কখনো থেমে, কখনো মুষলধারে বৃষ্টি হওয়ায় এ শঙ্কা তৈরি হয়েছে। তাছাড়া সকালে টানা বর্ষণে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের হলে যেতে দুর্ভোগ পোহাতে হয়েছে।  

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বৃষ্টি আরও তিনদিন চলতে পারে। আর বৃষ্টির কারণে পাহাড় ধসের আশঙ্কাও আছে। রবিবার সকালে আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে  মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ সময় তাপমাত্রাও কমতে পারে। সকালে ভারী বৃষ্টি হওয়ায় নগরের বিভিন্ন সড়কে জলাবদ্ধতা তৈরি হয়। ফলে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ায় তীব্র বৃষ্টির মধ্যেও যানবাহন না পেয়ে দুর্ভোগে পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকেরা।

বাকলিয়া এলাকার বাসিন্দা জিপসি আকতার বলেন, আজ ছিল আমার মেয়ের এইচএসসি পরীক্ষা। কিন্তু ভোর থেকে বৃষ্টি শুরু হওয়ায় সড়কে পানি জমে যায়। বাসা থেকে বের হয়ে পাচ্ছি না কোনো যানবাহন। অনেক্ষণ অপেক্ষা করে একটি অটোরিক্সা করে রওনা দিই। তবুও কেন্দ্রে যেতে বিলম্ব হয়ে যায়।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আলী আকবর খান বলেন, দেশের উপর মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে গত তিনদিন ধরে টানা বৃষ্টিপাত অব্যাহত ছিল। আস্তে আস্তে বৃষ্টিপাত কমতে থাকবে। তবে যেহেতু এখনো তিন নম্বর সিগন্যাল আছে তাই ভারী বৃষ্টি হলেই এ সময় কোথাও কোথাও পাহাড় ধসেরও ঝুঁকি আছে।

অন্যদিকে, বর্তমানে নগরে ২৬টি ঝুঁকিপূর্ণ পাহাড় আছে। এসব পাহাড়ের পাদদেশে অবৈধভাবে সাড়ে ৬ হাজারের বেশি পরিবার বসবাস করছে। যেখানে শিশু, বৃদ্ধসহ বসবাসরত মানুষের সংখ্যা ৩০ হাজারের বেশি।

বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর