শিরোনাম
১২ জুলাই, ২০২৪ ২০:৫৯

জলাবদ্ধতার কারণ অনুসন্ধানে বাকলিয়ায় সিডিএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

জলাবদ্ধতার কারণ অনুসন্ধানে বাকলিয়ায় সিডিএ চেয়ারম্যান

চট্টগ্রাম নগরীর সবচেয়ে জলাবদ্ধতা প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত দক্ষিণ বাকলিয়া সরেজমিন পরিদর্শন করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষর (সিডিএ) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। গতকাল শুক্রবার দুপুরে মিয়াখান নগরের বেলোয়ার খান সওদাগর জামে মসজিদে জুমার নামাজ আদায় শেষে স্থানীয় বাসিন্দাদের নিয়ে সরেজমিন পর্যবেক্ষণ করে জলাবদ্ধতার কারণ অনুসন্ধানে নামেন। 

পরে তিনি মিয়া খান নগর রোড়, মুরালি রোড়, ইসমাইল ফয়েজ রোড়, পশ্চিম পাড়া, চাক্তাই সংযোগ খাল, চাক্তাই খাল, চাক্তাই স্কুল এলাকা, হাজী মনসুর আলী রোড় এলাকা, বদর আলী খাল, ইসহাকের পোল ও কালামিয়া বাজার এলাকা ঘুরে দেখেন। এ সময় তিনি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন।

সিডিএ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ বলেন, আমি সিডিএর চেয়ারম্যান হিসেবে নয়, আপনাদের খাদেম হয়ে এসেছি। এলাকার জলাবদ্ধতার কারণ খুঁজতে এসেছি। চট্টগ্রামের জলাবদ্ধতা শূন্যের কোটায় আনতে চাই। এতে আপনাদের সকলের সহযোগিতা প্রয়োজন। খাল-নালায় বাসার আবর্জনা ও পলিথিন ফেলবেন না। এগুলো পরিস্কার রাখা আমাদের সকলের দায়িত্ব। এছাড়া খাল রাস্তা দখল করে ঘরবাড়ি করবেন না। এ নগরীকে বাসযোগ্য ও পরিবেশবান্ধব করে গড়ে তুলতে আমাদেরকেই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, আমি লক্ষ্য করলাম- খাল দখল-সংকোচন, খাল-নালায় সরাসরি ময়লা, আবর্জনা, পলি বর্জ্য নিক্ষেপ, নালায় ময়লা জমার কারণে দক্ষিণ বাকলিয়া একটু বৃষ্টি কিংবা জোয়ারে জলাবদ্ধ হয়ে পড়ে। সিডিএর চলমান জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কারণে ইতিমধ্যে কিছু সুফল পাওয়া গেলেও প্রকল্প শেষে তা আর থাকবে না। এ প্রকল্পের আওতায় খাল দখলমুক্ত হবে। খাল  দখলদার যতই প্রভাবশালী হোক অপসারণ করা হবে। তবে আমাদের এ সমস্যা থেকে স্থায়ী মুক্তির উপায় আমাদের হাতে। যত্রতত্র ময়লা, আবর্জনা, পলিথিন খাল, নালায় নিক্ষেপ করলে সমস্যায় পড়তে হবে।

এ সময় উপস্থিত ছিলেন খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ সগীর আহমেদ, ওয়ার্ড কাউন্সিলর হাজী নুরুল হক, মো. নুরুল আলম মিয়া, নগর আওয়ামী লীগ নেতা আবদুর রহমান, ১৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি নুরুল আলম নুরু, বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর আলম, আওয়ামী লীগ নেতা শফিউল আজম বাহার, এম আর ইয়াসিন, মহানগর ছাত্রলীগের সহ সম্পাদক আবু সালেহ নূর রিমন প্রমুখ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর