২৩ আগস্ট, ২০২৪ ০৩:০৮

চট্টগ্রামে ৪৮ আশ্রয়কেন্দ্র, কন্ট্রোল রুম চালু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ৪৮ আশ্রয়কেন্দ্র, কন্ট্রোল রুম চালু

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) অতিবৃষ্টি, জলাবদ্ধতা ও পাহাড়ধসের কারণে সৃষ্ট দুর্যোগে ৪৮টি স্কুলকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের প্রস্তুতি নিয়েছে। একই সঙ্গে দ্রুত পদক্ষেপ গ্রহণে সাতটি কুইক রেসপন্স টিম গঠন করা হয়।

তাছাড়া দুর্যোগের কারণে চসিকের কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ছুটিসহ সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। আশ্রয়কেন্দ্র ও ক্ষতিগ্রস্ত নাগরিকদের মধ্যে বিতরণে প্রস্তুত করা হয়েছে ৬ হাজার প্যাকেট খাবার। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের কনফারেন্স রুমে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এক জরুরি সভায় অতিবৃষ্টি, জলাবদ্ধতা, পাহাড়ধস থেকে জনগণের জানমাল রক্ষার্থে চসিকের প্রশাসক মো. তোফায়েল ইসলামের নির্দেশনায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

চসিক জানায়, জনসাধারণের জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে দামপাড়াস্থ চসিকের বিদ্যুৎ বিভাগে চালু করা হয়েছে জরুরি কন্ট্রোল রুম। দুর্যোগ না কাটা পর্যন্ত এ কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা জনগণের সেবায় কাজ করবে। কন্ট্রোল রুমের নম্বর ০২৩৩৩৩৬৩০৭৩৯। তাছাড়া  বিভিন্ন ঝুঁকিপূর্ণ ওয়ার্ডের জন্য গঠিত ৭টি কুইক রেসপন্স টিম দুর্যোগের ক্ষয়ক্ষতি এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকায় থাকা জনগণকে দ্রুত নিকটস্থ আশ্রয়কেন্দ্রে নেওয়া এবং তাদের ত্রাণ সামগ্রী, প্রয়োজনীয় খাদ্য ও স্বাস্থ্যসেবা প্রদানের বিষয়ে কাজ করছে।

এ ছাড়া অ্যাম্বুলেন্স ও প্রয়োজনীয় ওষুধ মজুদসহ ৩টি জরুরি মেডিকেল টিম গঠন করা হয়েছে। পাশাপাশি চসিকের ৫৪টি হেলথ কমপ্লেক্স নাগরিকের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে। ক্ষতিগ্রস্ত জনসাধারণের জন্য ৬ হাজার প্যাকেট খিচুড়ি, ১ হাজার প্যাকেট শুকনো খাবার, বিশুদ্ধ পানি, খাবার স্যালাইন, জরুরি ওষুধ, অ্যাম্বুলেন্সসহ পর্যাপ্ত যানবাহন প্রস্তুত রাখা হয়েছে। কোথাও কোনো দুর্ঘটনা ঘটলে সেখানে জরুরি কুইক রেসপন্স টিম উদ্ধার কাজসহ যাবতীয় সকল কার্যক্রম পরিচালনা করবে।

এদিকে, ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে নাগরিকদের সরে যেতে বৃহস্পতিবার দুপুর থেকে রেড ক্রিসেন্টের সহযোগিতায় চসিকের কর্মীরা দুর্যোগপূর্ণ ওয়ার্ডগুলোতে মাইকিং শুরু করেছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর