৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:১৩

চট্টগ্রাম বন্দরে গার্মেন্ট পণ্যের কন্টেনারে এলো মদের চালান

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরে গার্মেন্ট পণ্যের কন্টেনারে এলো মদের চালান

চট্টগ্রাম সমুদ্র বন্দরে মিথ্যা তথ্যে আনা এক কনটেনার মদ জব্দ করেছে কাস্টমস কর্মকর্তারা। এতে প্রায় ১১ হাজার ৬৭৬ লিটার বিভিন্ন ব্র্যান্ডের মদ ছিল। বুধবার বন্দরের ভেতর থেকে চালানটি জব্দ করা হয়। কাস্টমস কর্মকর্তাদের দাবি, চালানটি আটকের মাধ্যমে অন্তত ১২ কোটি টাকার রাজস্ব ফাঁকির অপচেষ্টা রুখে দেওয়া হয়েছে।

জানা গেছে, আমদানিকারকদের চীন থেকে এক কনটেনার ফেব্রিকস আমদানি করার কথা ছিল। চালানটি খালাসের জন্য বিল অব অ্যান্ট্রি দাখিল করা হয়। এদিকে, চালানটিতে অসত্য ঘোষণায় পণ্য আমদানির বিষয় আগেই টের পেয়েছিল কাস্টমস কর্মকর্তারা। এ কারণে গতকাল (বুধবার) দিবাগত রাত ১২টার দিকে চালান সংশ্লিষ্ট কনটেনার ফোর্স কিপ ডাউন করে দেওয়া হয়। কায়িক পরীক্ষা শেষে কনটেনারটিতে ১ হাজার ১১৪ কার্টন বিদেশি বিভিন্ন ব্র‍্যান্ডের মদ পাওয়া যায়।

চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আটককৃত পণ্যচালানের আনুমানিক শুল্কায়নযোগ্য মূল্য প্রায় ২ কোটি টাকা। এর বিপরীতে জড়িত রাজস্বের পরিমাণ প্রায় ১২ কোটি টাকা। পণ্যচালানটিতে মিথ্যা ঘোষণায় প্রায় ১২ কোটি টাকার সরকারি রাজস্ব ফাঁকির দেওয়ার অপচেষ্টা করা হয়েছিল। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর