৯ অক্টোবর, ২০২৪ ২২:৩২

চট্টগ্রাম সার্কিট হাউস সংলগ্ন মাঠটি উন্মুক্ত স্থান হিসেবে সংরক্ষণের দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সার্কিট হাউস সংলগ্ন মাঠটি উন্মুক্ত স্থান হিসেবে সংরক্ষণের দাবি

চট্টগ্রাম নগরের কাজীর দেউড়ি সার্কিট হাউস সংলগ্ন মাঠটি উন্মুক্ত স্থান হিসেবে সংরক্ষণ এবং সবুজ প্রান্তর হিসাবে ঘোষণার দাবিতে চট্টগ্রাম জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করেছে সম্মিলিত পরিবেশ রক্ষা আন্দোলন, বাংলাদেশ।

বুধবার বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ে এ স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন প্রফেসর ডা. ইমরান বিন ইউনুস, অর্গানাইজার রিতু পারভীন, লেখক রেহেনা মাহমুদ, সংগঠক ডা. মনজুরুল করীম বিপ্লব, আবু সুফিয়ান, সোহাইল হোসেন, নওশাদ আকিব, আশফাক ই এলাহি প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়, ব্রিটিশ শাসনামলে নির্মিত (১৯১৩ সালে) দৃষ্টিনন্দন, ঐতিহাসিক চট্টগ্রাম সার্কিট হাউজের সামনের উন্মুক্ত প্রাঙ্গণ সুদীর্ঘ সময় থেকে চট্টগ্রামের সামাজিক, সাংস্কৃতিক জীবনে বিশেষ ভূমিকা পালন করে আসছে। ক্রীড়া সংস্থার অফিস ও স্টেডিয়াম পাড়া হওয়ায় শিশু কিশোরদের শারীরিক-মানসিক বিকাশেও বিশেষ ভূমিকা রাখে এ মুক্ত প্রাঙ্গণ।

অপরিকল্পিত নগরায়নের ফলে নগরে উন্মুক্ত জায়গার বিশেষ অভাব অথচ নাগরিক জীবনে এটা অতি আবশ্যক। নগরের সব পরিকল্পনা, মহাপরিকল্পনায় উন্মুক্ত স্থানগুলো সংরক্ষণের কথা বলা আছে, যা টেকসই উন্নয়নের আবশ্যিক শর্ত। উন্মুক্ত স্থান যেমন খেলার মাঠ, সবুজ চত্বর, জলাশয়, পাহাড় এগুলো তাপ ও বায়ু দূষণ নিয়ন্ত্রণ করে, সঙ্গে জলাবদ্ধতাও সামাল দেয়। এমতাবস্থায় চট্টগ্রামের নান্দনিক সার্কিট হাউজ সংলগ্ন প্রান্তর জনসাধারণের কল্যাণে এবং নগর পরিকল্পনার টেকসই উন্নয়নের অংশ হিসেবে এটিকে উন্মুক্ত প্রান্তর হিসাবে সংরক্ষণ এবং সবুজ প্রান্তরে ঘোষণার দাবি জানাই।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর