৩১ মে, ২০২০ ১৪:৩৮

বরিশাল বোর্ডে পাসের হার ৭৯.৭০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল বোর্ডে পাসের হার ৭৯.৭০ শতাংশ

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি’তে পাসের হার ৭৯.৭০ ভাগ। পিজিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪শ’ ৮৩ জন। রবিবার সকালে বোর্ড কর্তৃপক্ষ অভ্যন্তরীনভাবে এই ফল ঘোষণা করে। করোনা পরিস্থিতির কারনে বিগত দিনের মতো কোন গণমাধ্যম কর্মীকে ফল ঘোষণার সময় বোর্ডে আমন্ত্রণ জানানো হয়নি। তবে ফলাফলের সংক্ষিপ্ত বিবরনীর শিট পাঠানো হয়েছে। 

ওই শিট বিশ্লেষণে দেখা যায়, এবার বরিশাল বোর্ডে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করে ১ লাখ ১৩ হাজার ২শ’ ৯৫ জন। এদের মধ্যে বিভাগের ৬ জেলার ১ হাজার ৪শ’ ৩২টি স্কুলের ১ লাখ ১২ হাজার ৪শ’ ৩৬ জন শিক্ষার্থী ১৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ৫৬ হাজার ৯০জন ছাত্র এবং ৫৬ হাজার ৩৪৬জন ছাত্রী। ফলাফলে ছেলের মধ্যে ৪৩ হাজার ৩৫ জন এবং মেয়েদের মধ্যে ৪৬ হাজার ৫শ’ ৮১জন পাস করে। পরীক্ষা চলাকালীন অসদুপায় অবলম্বনের দায়ে ১০২জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়। 

বরিশাল বোর্ডে পাসের হারে মেয়েরা বরাবরের মতো এগিয়ে রয়েছে। তাদের পাসের হার ৮২.৬৭ভাগ এবং ছেলেদের পাশের হার ৭৬.৭২ভাগ। 

বরিশাল বোর্ডে বিজ্ঞান বিভাগে সর্বোচ্চ পাসের হার ৯১.৮০ ভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগে ৮০.৫১ ভাগ এবং মানবিক বিভাগে পাসের হার সর্বনিম্ন ৭৪.৫৭ ভাগ। 

বিভাগের ৬ জেলার মধ্যে পিরোজপুর জেলার ২৪৪টি স্কুলের ১৩ হাজার ২৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করে ১১ হাজার ১৩৫জন। এই জেলায় পাসের হার ৮৩.৯৮ ভাগ। 

পটুয়াখালী জেলার ২৫৭টি স্কুলের ২১ হাজার ৬৪১জন পরীক্ষায় অংশগ্রহণ করে ১৮ হাজার ৫জন পাস করে। এই জেলায় পাসের হার ৮৩.২০ভাগ। 

বরগুনায় ১৫১টি স্কুলের ১২ হাজার ১২৪জন পরীক্ষায় অংশগ্রহন করে ১০ হাজার ৮০জন পাস করে। এই জেলায় পাসের হার ৮৩.১৪ ভাগ।

ঝালকাঠীতে ১৭০টি স্কুলের ১০ হাজার ৫১৯জন পরীক্ষায় অংশ নিয়ে ৮ হাজার ৩৬৮ জন পাস করে। এই জেলায় পাসের হার ৭৯.৫৫জন।

বরিশাল জেলার ৪১৬টি স্কুলের ৩৭ হাজার ৫৯৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে। এদের মধ্যে পাস করে ২৮ হাজার ৮৫২জন। এই জেলায় পাসের হার ৭৬.৭৪ভাগ। 

ভোলা জেলায় ১৯৪টি স্কুলের ১৭ হাজার ২৯৬ জন পরীক্ষায় অংশগ্রহন করে পাস করে ১৩ হাজার ১৭৬জন। এই জেলায় পাসের হার ৭৬.১৮ ভাগ। 

বরিশাল বিভাগের ৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস করেছে। এর মধ্যে বরিশাল জেলায় সর্বাধিক ১৪টি, পটুয়াখালীতে দ্বিতীয় সর্বোচ্চ ১০টি, ঝালকাঠীতে ৯টি, পিরোজপুরে ৯টি, বরগুনায় ৬টি এবং ভোলায় ৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। বিগত দিনের মতো এবার বরিশাল বোর্ডের কোন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী অকৃতকার্য হয়নি। 

গত বছর (২০১৯ সাল) বরিশাল বোর্ডে এসএসসি’তে পাসের হার ছিলো ৭৭.৪১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ১৮৯জন। গত বছর বরিশাল বোর্ডের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস এবং ২টি প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়। 

এর আগে ২০১৮ সালে বরিশাল বোর্ডে পাসের হার ছিলো ৭৭.১১ভাগ। জিপিএ-৫ পেয়েছিলো ৩ হাজার ৪৬২জন। ওই বছর বরিশাল বোর্ডের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস এবং ৩টি প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছিলো। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর