২৩ ডিসেম্বর, ২০২০ ১৫:৫৬
আইনজীবীকে হেনস্থা

বিক্ষোভের মুখে বিচারক ছুটিতে, আন্দোলন স্থগিত

অনলাইন ডেস্ক

বিক্ষোভের মুখে বিচারক ছুটিতে, আন্দোলন স্থগিত

ছবি : ভিডিও থেকে নেওয়া

আইনজীবীদের বিক্ষোভের কারণে দুই দিনের ছুটিতে পাঠানো হয়েছে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরকে। তাকে প্রত্যাহার করা হবে মর্মে আশ্বস্ত করার পর কর্মসূচি স্থগিত করেছেন আন্দোলনরত আইনজীবীরা।

বুধবার দুপুরে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের সঙ্গে সাক্ষাৎ শেষে ঢাকা আইনজীবী সমিতির নেতারা এ তথ্য জানিয়েছেন।

ঢাকা বারের সহ-সাধারণ সম্পাদক সিকদার মোহাম্মদ আখতার উজ্জামান হিমেল জানান, তারা সিএমএম এএম জুলফিকার হায়াতের সঙ্গে কথা বলেছেন। দুই দিনের ছুটিতে পাঠানো হয়েছে বিচারক আসাদুজ্জামান নূরকে।

তিনি বলেন, এই বিচারককে (নূর) প্রত্যাহার করা হবে মর্মে আমাদের আশ্বস্ত করা হয়েছে। আপাতত তাকে ছুটি দেওয়া হয়েছে। এর মধ্যেই আনুষ্ঠানিক আদেশ আসবে-এমন আশ্বাসের পর আইনজীবীরা তাদের আন্দোলন স্থগিত করেন। 

এরপর দুপুর সাড়ে ১২টার দিকে সিএমএম আদালতের বিচার কাজ হয়। এখন বিচারকাজ স্বাভাবিকভাবে চলছে।

এর আগে, বিচারক আসাদুজ্জামান নূরের অপসারণ দাবিতে সিএমএম কোর্টের কলাপসিবল গেইট আটকে সকাল থেকে বিক্ষোভ করছিলেন আইনজীবীরা। এক আইনজীবীকে আসামির লক আপে দুই ঘণ্টা আটকে রাখার অভিযোগে তার অপসারণ চেয়ে বিক্ষোভ শুরু করেন তারা।

মঙ্গলবার লক আপে আটকে রাখার অভিযোগে ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বরাবর আবেদন করেন ভুক্তভোগী আইনজীবী রুবেল আহমেদ ভুঞা। ঘটনার সুষ্ঠু বিচার চান তিনি।

ওই আইনজীবী আবেদনে বলেন, ‘মঙ্গলবার আমি ওই আদালতে মামলা পরিচালনা করতে যাই। এ সময় সকাল সাড়ে ১০টায় বিচারক এজলাসে উঠবেন বলে জানান। কিন্তু ১১টার দিকেও বিচারক না ওঠায় বিষয়টি পেশকারের কাছে জানতে চাই। পরে আদালতের কার্যক্রম শুরু হলে বিচারক আমার মামলা না শুনে পরে আসতে বলেন। পরে গেলে আমাকে দুই ঘণ্টা লক আপে আটকে রাখেন এবং বলেন, আমার সনদ বাতিল করে দেবেন এবং সব ম্যাজিস্ট্রেটকে বলে দেবেন, আমার মামলা না শোনার জন্য। আমি বিষয়টিতে চরম অপমান বোধ করছি এবং ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।’

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর