শিরোনাম
৫ জুলাই, ২০২১ ১৬:২৬

কোটি কোটি ডোজ টিকা আমদানির আহ্বান বিএনপির

অনলাইন ডেস্ক

কোটি কোটি ডোজ টিকা আমদানির আহ্বান বিএনপির

ফাইল ছবি

করোনা পরিস্থিতি মোকাবিলায় কোটি কোটি ডোজ টিকা আমদানির আহ্বান জানিয়েছে বিএনপি। আজ সোমবার বেলা সাড়ে ১১টায় ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের ব্যর্থতা তুলে ধরতে গিয়ে দলের ‘করোনার ভাকসিন সংগ্রহ-বিতরণ-পর্যবেক্ষণ সংক্রান্ত কমিটি’র আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেন সরকারের কাছে এ দাবি জানান।

বিএনপি বিশ্বাস করে দেশের জনসংখ্যার ৭০ থেকে ৮০ শতাংশ মানুষকে অতি শিগগিরই টিকা দেওয়ার মাধ্যমেই একমাত্র করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব মন্তব্য করে তিনি বলেন, আমাদের সুনির্দিষ্ট প্রস্তাব হচ্ছে, করোনা সংক্রমণ সংকটকে জাতীয় পর্যায়ে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করতে হবে। টিকা কেনার জন্য প্রয়োজনীয় অর্থ অন্য খাত থেকে বিশেষ করে মেগা প্রকল্পগুলোর বরাদ্দ অর্থ ডাইভার্ট করে টিকা কেনা অতি জরুরি। এক লাখ, দুই লাখ, পাঁচ লাখ নয়, কোটি কোটি ডোজ টিকা আমদানির ব্যবস্থা করতে হবে। তাহলে করোনা ৪/৬ মাসের মধ্যে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

খন্দকার মোশাররফ বলেন, বিশ্বের যেসব দেশ ইতোমধ্যে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পেরেছে সেসব দেশের প্রায় ৭০/৮০ শতাংশ মানুষকে টিকা দিতে সমর্থ হয়েছে। অথচ বাংলাদেশে সরকারের টিকা কূটনীতিতে চরম ব্যর্থতা, টিকা কেনায় অনিয়ম, লোভ ও হঠকারিতার কারণে দেশে টিকাদান শুরুর পর থেকে ২৭ জুন পর্যন্ত দুই ডোজ টিকা পেয়েছেন মাত্র ৪২ লাখ ৮১ হাজার ৭৭৬ জন। এই হিসেবে গত ৬ মাসে টিকা দেওয়া হয়েছে মাত্র ২ দশমিক ৫ শতাংশের বেশি মানুষকে।  

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর