শিরোনাম
২২ আগস্ট, ২০২১ ১১:৪৭

প্রশাসন ও পুলিশের মামলায় বরিশালের ১৮ নেতাকর্মীর জামিন আবেদন নাকচ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

প্রশাসন ও পুলিশের মামলায় বরিশালের ১৮ নেতাকর্মীর জামিন আবেদন নাকচ

দেশব্যাপী আলোচিত বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান, কোতয়ালী মডেল থানার ওসি মো. নুরুল ইসলাম এবং ৫ জন আনসার সদস্য সহ ১১৪ জনের বিরুদ্ধে পৃথক দু'টি নালিশি আবেদন হয়েছে আদালতে। অপরদিকে গত বুধবারের ঘটনায় পুলিশ এবং ইউএনও’র দায়ের করা দুই মামলায় গ্রেফতার ১৮ জনের জামিন না মঞ্জুর করে তাদের সু-চিকিৎসার নির্দেশ দিয়েছেন আদালত। 

সদর ইউএনও মো. মুনিবুর রহমান, কোতয়ালী মডেল থানার ওসি মো. নুরুল ইসলাম, কোতয়ালী থানার উপ-পরিদর্শক শাহজালাল মল্লিক এবং ইউএনও’র বাসায় দায়িত্বরত ৫ আনসার সদস্যের নামউল্লেখ এবং অজ্ঞাতনামা ৪০ থেকে ৫০ জনকে আসামি করে রবিবার সকাল সাড়ে ১০টায় বরিশাল অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একটি নালিশী আবেদন দায়ের করেন গত বুধবার রাতে উপজেলা পরিষদে গুলিবিদ্ধ সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও জেলা আইনজীবী সমিতির সম্পাদক রফিকুল ইসলাম খোকন। 

সিটি করপোরেশনের রাজস্ব কর্মকর্তা বাবুল হালদার বাদী হয়ে সদর ইউএনও ও তার বাসার নিরাপত্তার দায়িত্বরত ৫ আনসার সদস্যের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা ৪০ থেকে ৫০ জনকে আসামি করে একই আদালতে আরেকটি নালিশি আবেদন করেন। আদালতের বিচাররক মো. মাসুম বিল্লাহ শুনানি শেষে দু'টি মামলা আদেশের জন্য অপেক্ষমান রেখেছেন। 

দুটি মামলায় সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীদের সরকারি কাজে বাধা এবং মেয়র সাদিক আবদুল্লাহ সহ অন্যান্যদের গুলি করে হত্যা চেষ্টার অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী তালুকদার মো. ইউনুস এবং দিলীপ ঘোষ। এই মামলায় আসামিরা দোষী প্রমানিত হলে সর্বোচ্চ যাবজ্জীবন সাজার বিধান রয়েছে বলে তারা জানিয়েছেন। দু'টি মামলায় বাদী পক্ষের আইনজীবীরা ন্যায় বিচারের আশা করেন। কোতয়ালী মডেল থানা এই সংক্রান্ত মামলা গ্রহণ না করায় আদালতে নালিশি মামলা দায়ের করার কথা বলেন আইনজীবীরা। 

এদিকে গত বুধবারের ঘটনায় পরদিন কোতয়ালী মডেল থানায় দায়ের হওয়া দুই মামলায় গ্রেফতারকৃত ২১ জনের মধ্যে ১৮ জনের জামিনের জন্য রবিবার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন আদালতে আবেদন করেন তাদের আইনজীবীরা। আদালত শুনানি শেষে তাদের জামিন নামঞ্জুর করেন এবং একই সাথে বিচারক মো. মাসুম বিল্লাহ কারাভ্যন্তরে আসামিদের সু-চিকিৎসার নির্দেশ দেন বলে জানান গ্রেফতারকৃত নেতাকর্মীদের আইনজীবী জেলা আইনজীবী সমিতির সভাপতি গোলাম মাসউদ বাবলু। 

পোস্টার-ব্যানার অপসারণকে কেন্দ্র করে গত বুধবার রাতে সদর উপজেলা পরিষদ চত্ত্বরে আনসার সদস্যদের ৩ দফা গুলি এবং আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে পুলিশের হামলা-সংঘর্ষের ঘটনায় অর্ধ শতাধিক মানুষ গুলিবিদ্ধ সহ আহত হয়। এ ঘটনায় পরদিন ১৯ আগস্ট কোতয়ালী মডেল থানায় উপ-পরিদর্শক শাহজালাল মল্লিক বাদী হয়ে একটি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান বাদী আরেকটি মামলা দায়ের করেন। সিটি মেয়র সাদিক আবদুল্লাহ’কে প্রধান সহ দু'টি মামলায় মোট ৬০২ জনকে আসামি করা হয়েছে। এই মামলায় গত শনিবার রাতে নগরীর ২৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পদককে ইলিয়াস মুন্সিকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। এ নিয়ে ওই দুই মামলায় বরিশালে ২২জন গ্রেফতার হয়েছে। অপরদিকে দুই মামলার আরেক আসামি নগরীর ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইয়েদ আহমেদ মান্নাকে গত শক্রিবার রাতে ঢাকার মোহাম্মদপুর থেকে গ্রেফতার করে র‌্যাব।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর