২৮ আগস্ট, ২০২১ ১৭:০৭

পানি বৃদ্ধি: আতঙ্কে রংপুরে তিস্তা পাড়ের মানুষ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

পানি বৃদ্ধি: আতঙ্কে রংপুরে তিস্তা পাড়ের মানুষ

গঙ্গাচড়া উপজেলার লক্ষ্মীটারী ইউনিয়নের চরইচলি ছবিটি তোলা হয়েছে

রংপুরে তিস্তা পাড়ের মানুষ পানি কমা-বাড়ার মধ্যেই আতঙ্কে দিন কাটাচ্ছে। পানি কিছুটা কমলেও গঙ্গাচড়ার ৩টি ইউনিয়নের কয়েক হাজার পরিবার এখনো পানি বন্দি অবস্থায় রয়েছে। আজ শনিবার সকাল ৬টায় তিস্তা নদীর পানির ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে।

তবে পানি কমার সাথে বিনাবিনার চরসহ কিছু এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। পানি বৃদ্ধি পাওয়ায় স্থানীয় জনপ্রতিনিধিরা মাইকিং করে জনগণকে সতর্ক করছেন এবং নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দিচ্ছেন। 

লক্ষ্মটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন, শুক্রবার রাতে পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় মাইকিং করে জনগণকে সতর্ক করা হয়েছে। তবে আজ শনিবার দুপুর থেকে পানি কমতে শুরু করেছে। তিনি বলেন, তার ইউনিয়নে এখনো দুই হাজারের বেশি পরিবার পানি বন্দি অবস্থায় রয়েছে। এপর্যন্ত ৭ টন চাল ত্রাণ হিসেবে বরাদ্দ পেয়েছেন। এছাড়া কোলকোন্দ ও গজঘন্টা ইউনিয়নে এখনো ১ হাজারের বেশি পরিবার এখনো পানি বন্দি অবস্থায় রয়েছে। 

স্থানীয়রা অভিযোগ করেন, তিস্তার বামতীরে কোলকোন্দ ইউনিয়নের বিনবিনার চর থেকে লহ্মীটারী ইউনিয়নের শংকরদহ পর্যন্ত একটি বাঁধ নির্মাণ করলে এসব এলাকার হাজার হাজার একর ফসলি জমি, ঘরবাড়ি ও গাছপালা রক্ষা পেত। এ বিষয়ে বারবার প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন দপ্তরকে জানালেও কোনো পদক্ষেপ নেয়নি। 

এদিকে গঙ্গাচড়া আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা শুক্রবার উপজেলার বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে পানিবন্দি মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর