শিরোনাম
১৮ জানুয়ারি, ২০২২ ১৫:২০

উন্নয়নের দাবিতে রংপুর সিটি বাজার ব্যবসায়ীদের ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, রংপুর

উন্নয়নের দাবিতে রংপুর সিটি বাজার ব্যবসায়ীদের ধর্মঘট

দীর্ঘ ৩৫ বছর থেকে উন্নয়ন বঞ্চিত রংপুর নগরীর সিটি বাজার। বার বার সিটি মেয়রের কাছে ধর্না দিয়েও আশ্বাস ছাড়া কিছু মিলেনি। তাই বাধ্য হয়ে ব্যবসায়ীরা মঙ্গলবার সকাল থেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে প্রতিবাদ জানিয়েছে। তবে সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, উন্নয়ন কাজ চলমান। এই আন্দোলন ষড়যন্ত্র ছাড়া কিছুই না।

ব্যবসায়ীরা জানান, প্রতিবছর সিটি বাজার থেকে সিটি করপোরেশনের আয় হয় ৩ কোটি টাকার ওপর। তারপরেও বাজারের রাস্তা প্রশস্ত নয়, পর্যাপ্ত ড্রেন না থাকায় পানি জমে গিয়ে ক্রেতা-বিক্রেতাদের ভোগান্তি, শৌচাগার সংকটসহ ৫ দফা দাবিতে তারা ধর্মঘটের ডাক দেন। রংপুর নগরীর সবচেয়ে বড় বাজার হচ্ছে সিটি বাজার। এখানে মাছ-মাংস, ফল, মুদি দোকানসহ নিত্য প্রয়োজনীয় পণ্য বেচাকেনা হয়। বাজার বন্ধ থাকায় হাজার হাজার মানুষ দুর্ভোগে পড়ছে। 

সিটি বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলী হোসেন বলেন, ৩ কোটি টাকার বেশি সিটি করপোরেশনকে ট্যাক্স দেয়া হয়। এখানে এক হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। মালিক কর্মচারী মিলে ৩০ থেকে ৪০ হাজার পরিবারে জীবিকা নির্বাহ করেন এই বাজার থেকে। সকাল থেকে রাত পর্যন্ত প্রায় এক লাখ ক্রেতা এখানে আসেন। তারপরেও দীর্ঘদিন থেকে বাজারের কোনো উন্নয়ন নেই তাই বাধ্য হয়ে ধর্মঘট পালন করা হচ্ছে।

এদিকে, ব্যবসায়ীদের আন্দোলন অযৌক্তিক দাবি করে প্যানেল মেয়ের মাহামুদুর রহমান টিটু বলেন, মেয়র রংপুরের বাইরে রয়েছেন। এই অবস্থায় আন্দোলন অযৌক্তিক। বাজারের শৌচাগারের কাজ চলমান রয়েছে। চার দিকে গেটের কাজ সম্পন্ন হয়েছে। পার্কিংয়ের স্থান অবমুক্ত করা হয়েছে।  উন্নয়ন কাজ চলমান থাকার পরেও বাজার ব্যবসায়ীরা আন্দোলন করছে। এটি ষড়যন্ত্র ছাড়া কিছুই না।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর