৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:২৮

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মানববন্ধন

গাজীপুর প্রতিনিধি

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মানববন্ধন

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে সচেতন অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকদের শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

আজ সোমবার সকালে গাজীপুর মহানগরীর ১৮২টি স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকসহ প্রায় ১০ হাজার মানুষ তিন কিলোমিটার দীর্ঘ এ মানববন্ধনে যোগ দেয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের ভবিষ্যৎ প্রজন্ম তথা শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর আগে গত ২০২০ ও ২০২১ সালে ১৮ মাস ধরে বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ফলে সারাদেশে বাল্যবিবাহের সংখ্যা মাত্রাতিরিক্তভাবে বাড়ছে। অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার জন্যে শিক্ষার্থীদের হাতে স্মার্ট ফোন তুলে দিতে হয়েছে। 

শিক্ষকদের সাথে কিংবা লেখাপড়ায় সম্পৃক্ত হওয়ার বদলে শিক্ষার্থীরা ভার্চুয়াল মাদক পাবজি গেমস ও ফ্রি ফায়ার গেমসসহ ইন্টারনেটের ক্ষতিকর অ্যাপসগুলোতে আসক্ত হচ্ছে। শিশু-কিশোরদের মধ্যে মা-বাবা পরিবার পরিজনদের প্রতি মমত্ববোধের পরিবর্তে অসহিষ্ণু ও উগ্র আচরণ পরিলক্ষিত হচ্ছে। কিশোর-কিশোরীরা পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়ছে। শিক্ষা প্রতিষ্ঠানের সাথে বাস্তব যোগাযোগ বন্ধ থাকার কারণে মেধা শূন্য প্রজন্ম তৈরি হচ্ছে। কিশোর গ্যাং এর সাথে জড়িয়ে ভয়ংকর অপরাধী হিসেবে বেড়ে উঠছে বিপুল সংখ্যক কিশোর শিক্ষার্থী। 

বক্তারা আরও বলেন, ফেসবুকের মাধ্যমে ছেলে-মেয়েরা কিশোর বয়সেই অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়ছে। শিক্ষার্থীরা ভালো কাজের সাথে নিজেদের সম্পৃক্ত রাখতে না পেরে পরিবার ও সমাজের জন্য ক্ষতিকর মন্দ কাজে জড়িয়ে পড়ছে। শিক্ষক ও শিক্ষালয়ের সরাসরি তত্ত্বাবধান থেকে বঞ্চিত হয়ে শিক্ষার্থীর সামগ্রিক বিকাশ বিঘ্নিত হচ্ছে। পাড়ায় মহল্লায় অসৎ বন্ধুর পাল্লায় পড়ে শিক্ষার্থীরা মাদকাসক্ত হয়ে পড়ছে। 

এমতাবস্থায় স্বাস্থ্যবিধি মেনে অতিসত্বর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য দাবি জানান। মানববন্ধনে বক্তব্য রাখেন অভিভাবক মো. শহীদুল ইসলাম মন্ডল, শিক্ষক মুহাম্মদ শহীদুল্লাহ মিঠু, মোহাম্মদ হান্নান সরকার, তুমিজুল ইসলাম, আব্দুস সামাদ, ইরান শাহ রাব্বানী, আমির হোসাইন ও মামুনুর রহমান প্রমুখ।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর