শিরোনাম
১৬ মার্চ, ২০২২ ২২:১৬

‘আগামী দিনে নৌ বাণিজ্যে নেতৃত্ব দেবে মোংলা বন্দর’

নিজস্ব প্রতিবেদক, খুলনা

‘আগামী দিনে নৌ বাণিজ্যে নেতৃত্ব দেবে মোংলা বন্দর’

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, আগামী দিনে নৌ বাণিজ্যে নেতৃত্ব দেবে মোংলা বন্দর। এ লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বঙ্গোপসাগর থেকে মোংলা বন্দর পর্যন্ত ১৩০ কিলোমিটারের নৌ চ্যানেলে সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজ আনয়নের ব্যবস্থা করা হচ্ছে।

মোংলা বন্দরের আপগ্রেডেশনের লক্ষ্যে ছয় হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। বন্দর পর্যন্ত রেললাইন সংযোজন করা হয়েছে। ছয় লেনের রাস্তার ব্যবস্থা করা হচ্ছে। পদ্মা সেতু এবং রেল লাইন চালু হলে বন্দরের গতি আরও বেড়ে যাবে। বুধবার মোংলা বন্দরে ‘ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম’ (ভিটিএমআইএস)’র কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

বন্দরে বিদেশী জাহাজ আগমন ও নির্গমনকারী সকল জাহাজকে মনিটরিং করাসহ দক্ষতার সাথে হ্যান্ডলিং ও সিকিউরিটি নিশ্চিতকরণ, চ্যানেলের নিরাপত্তা পর্যবেক্ষণ, দুর্ঘটনাকবলিত পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সহায়তায় এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, স্বাধীনতার সাড়ে তিন বছরে বঙ্গবন্ধুকে নিয়ে অনেক ধরনের কটাক্ষ করা হয়েছিল-বঙ্গবন্ধুকে খাটো করার জন্য। বঙ্গবন্ধুকে খাটো করতে পারলে নিজেকে প্রতিষ্ঠা করা যাবে-এ জন্য অনেকেই কটাক্ষ করতেন। গত ১৩ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অন্ধকার থেকে ঘুরে দাঁড়িয়েছে।

অনুষ্ঠানে মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, প্রকল্প পরিচালক মো. মামনুর রশিদ উপস্থিত ছিলেন। ভিটিএমআইএস প্রকল্পে ব্যয় হয়েছে ৫৪ কোটি ৩০ লক্ষ টাকা। এর মধ্যে হাইস্পীড বোট সংগ্রহে ব্যয় হয়েছে ৯ কোটি ৬২ লাখ টাকা।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর