৬ এপ্রিল, ২০২২ ১৬:২৬

দুদকের গণশুনানিতে অভিযোগ, রংপুর শ্রম পরিদর্শক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

দুদকের গণশুনানিতে অভিযোগ, রংপুর শ্রম পরিদর্শক বরখাস্ত

রংপুর টাউন হলে দুদকের গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। গণশুনানিতে ঘুষ দাবির অভিযোগ উঠে রংপুরের শ্রম পরিদর্শক তপন কুমারের বিরুদ্ধে। ওই অভিযোগে ভিত্তিতে তপন কুমারকে চাকরি থেকে বরখাস্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহাম্মেদ এ আদেশ প্রদান করেছেন। বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর দুদক কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান। 

দুদক রংপুর সমন্বিত কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৮ মার্চ রংপুরের দুদকের গণশুনানি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দুদকের কমিশনার (তদন্ত) জহুরুল হক। গণশুনানিতে রংপুরের মিঠাপুকুর উপজেলার বুজরুক সন্তোষপুর গ্রামের মোস্তাফিজার রহমান অভিযোগ করেন তার মানহা ট্রেডিং নামে একটি কারখানা আছে। সে কারখানার লে আউট প্লান অনুমোদন সংক্রান্ত সেবা গ্রহণের জন্য গত ২৭ মার্চ রংপুরের শ্রম পরিদর্শক (সাধারণ) তপন কুমার রায়ের সাথে দেখা করলে ওই কর্মকর্তা তার কাছে লে আউট প্লান অনুমোদন করার জন্য ৩৫ হাজার টাকা ঘুষ দাবি করেন।

এছাড়া লাইসেন্স এর আবেদন ফরম বিনে পয়সায় সরবরাহ করার কথা থাকলেও তার কাছে ১০০ টাকা জোর করে নিয়ে ফরম সরবরাহ করা হয়। গণশুনানি কালে শ্রম পরিদর্শক তপন কুমার ফরম বাবদ ১০০ টাকা ঘুষ নেবার কথা স্বীকার করেন। তবে ৩৫ হাজার টাকা চাননি বলে দাবি করেন।

গণশুনানি কালে দুদক কমিশনার জহুরুল হক শ্রম পরিদর্শক তপন কুমারকে ২৪ ঘণ্টার মধ্যে ঘুষ বাবদ ১০০ টাকা নেবার জন্য ক্ষমা প্রার্থনা এবং আবেদনকারীকে সেই টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেন। সেই সাথে ৩৫ হাজার টাকা ঘুষ দাবি করার জন্য অন্যত্র বদলী না করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেবার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেন। দুদক কমিশনার শ্রম অধিদপ্তরকে ৩ দিনের মধ্যে ব্যবস্থা নিতে আদেশ দেন অন্যথায় তার বিরুদ্ধে দুদক মামলা করবে বলে ঘোষণা দেন। 

দুদক কমিশনারের আদেশের পরিপ্রেক্ষিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহাম্মেদ রংপুরের শ্রম পরিদর্শক তপন কুমারকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করার আদেশ প্রদান করে চিঠি দিয়েছেন। যার স্মারক নম্বর ১২২। চিঠিতে ওই কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করার আদেশ দেয়া হয়। 

এ ব্যাপারে রংপুর দুদক কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান জানান, দুদকের গণশুনানিতে কমিশনারের নির্দেশনা অনুযায়ী তপন কুমারকে ৩১ মার্চ চাকরি থেকে বরখাস্ত এবং ৪ এপ্রিল তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর