২৩ এপ্রিল, ২০২২ ১৬:৩৮

কাউনিয়া-পার্বতীপুর ডুয়েলগেজ রেলপথ নির্মাণ সিদ্ধান্ত ৪ বছরেও অধরা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

কাউনিয়া-পার্বতীপুর ডুয়েলগেজ রেলপথ নির্মাণ সিদ্ধান্ত ৪ বছরেও অধরা

রংপুরের কাউনিয়া থেকে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত রেলপথ মিটার গেজ থেকে ডুয়েল গেজে রূপান্তরের সিদ্ধান্ত নেয়া হয় ২০১৮ সালে। সিদ্ধান্তের ৪ বছর পেরিয়ে গেলেও এ পর্যন্ত এই প্রকল্পে পরামর্শক নিয়োগ দেওয়া সম্ভব হয়নি। ফলে একনেকের বৈঠকে প্রকল্প পাশ হলেও কাজ এখন শুরু করতে পারেনি রেল বিভাগ। 

রেলওয়ে সূত্রে জানা গেছে, এই প্রকল্পে কাউনিয়া থেকে পার্বতীপুর পর্যন্ত ৫৭ কিলোমিটার মেইন লাইন স্থাপন করার কথা রয়েছে। সাতটি স্টেশন বিল্ডিং, গার্ডার ব্রিজ ১৪টি ও বক্স কালভার্ট ৩৩, চারটি প্ল্যাটফর্ম শেড নির্মাণের কথা রয়েছে। এছাড়া স্থাপন করা হবে ছয়টি কম্পিউটার বেজড সিগন্যালিং সিস্টেম করার কথা রয়েছে। রেলপথটিতে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৮৩ কোটি টাকা। এর মধ্যে ভারতীয় লাইন অব ক্রেডিট (এলওসি) ১ হাজার ৩৭৬ কোটি ২৪ লাখ এবং সরকারের নিজস্ব তহবিল থেকে ৩১৫ কোটি ৯৭ লাখ টাকা ব্যয় করার কথা রয়েছে। প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের ৩১ ডিসেম্বর। শেষ তো দূরের কথা এখন পর্যন্ত কাজই শুরু করতে পারেনি রেল কর্তৃপক্ষ।

২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেয়ার পরে ওই বছরের ১০ মার্চ পরামর্শক নিয়োগের জন্য নোটিশ প্রকাশ করা হয়। ২৬ জুলাই সেটা উন্মুক্ত করা হয়। মূল্যায়নের পর এটি ওই বছরের ১৯ আগস্ট বাতিলের সুপারিশ করা হয়। প্রকল্পের পরামর্শক নিয়োগের বিভিন্ন পর্যায়ে ভারতীয় এক্সিম ব্যাংকের সম্মতি গ্রহণে দীর্ঘ সময় লাগছে। এই কারণে ডুয়েলগেজ রেলপথ নির্মাণের কাজ শুরুর আগেই থমকে গেছে। 

জানা গেছে, চিলাহাটি থেকে পার্বতীপুর-ঈশ্বরদী পর্যন্ত রেলপথ ব্রডগেজ। কিন্তু দিনাজপুরের পার্বতীপুর থেকে ভারতের রাধিকাপুর ও পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত রেলপথ মিটারগেজ। কাউনিয়া-পার্বতীপুর ডুয়েলগেজ রেললাইনে রূপান্তরিত হলে একই সঙ্গে মিটারগেজ ও ডুয়েলগেজ ট্রেন চলাচল করতে পারবে। এতে যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে সেই সাথে অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এছাড়া বাংলাদেশ রেলওয়ে ভারতসহ নেপাল ও ভুটানের সঙ্গে  সহজেই রেলওয়ে ট্রানজিট স্থাপন করতে পারবে। রেলের লালমনিরহাট  ডিভিশনাল ইঞ্জিনিয়ার আহসান হাবিব বলেন, এই প্রকল্পে এ পর্যন্ত পরামর্শক নিয়োগ না হওয়ায় কাউনিয়া-পার্বতীপুর ডুয়েলগেজ রেলপথ নির্মাণের কাজ শুরু হয়নি।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর