২৭ জুলাই, ২০২২ ২০:৫২

সিদ্ধিরগঞ্জে মেডিক্যাল বর্জ্য বিশোধনে ইন্সিনারেটর প্ল্যান্টের উদ্বোধন

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

সিদ্ধিরগঞ্জে মেডিক্যাল বর্জ্য বিশোধনে ইন্সিনারেটর প্ল্যান্টের উদ্বোধন

ছবি- বাংলাদশ প্রতিদিন।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের জালকুড়ি এলাকায় মেডিক্যাল বর্জ্য বিশোধনে ইন্সিনারেটর প্ল্যান্ট উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৭ জুলাই) বিকেলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে ও যুক্তরাজ্য সরকারের অর্থায়নে স্থাপিত ইন্সিনারেটর প্ল্যান্টটি উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী। 

এসময় তিনি বৃক্ষরোপণের পাশাপাশি প্ল্যান্টটি পরিদর্শন করেন। এর আগে সকালে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এ প্ল্যান্টটি ঘুরে  দেখেন। এতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপির উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি আসেন নি।

ওয়াস্ট কনসার্নের আরবান প্ল্যানার মো. মইনুল ইসলাম জানান, বাংলাদেশের মধ্যে মাত্র চারটি শহরে এ প্ল্যান্ট রয়েছে। এর মধ্যে এটি সবচেয়ে বড় ও আধুনিক প্ল্যান্ট। যা পরিবেশের কোনো ক্ষতি করবে না। এ প্ল্যান্ট থেকে প্রত্যেক ব্যাচে ৫০০ কেজি বর্জ্য ব্যবহার করা যাবে। আমরা আশা করছি এ প্ল্যান্ট থেকে প্রতিদিন আট কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে যে পরিমাণ বিদ্যুৎ খরচ তা বাদে বাকি সম্পূর্ণ বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। 
 
উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন প্ল্যান্ট এর ডিরেক্টর ইফতেখার এনায়েতুল্লাহ, এক্সিকিউটিভ ডিরেক্টর মো. মাকসুদ সিনহা, ১ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার ইসলাম, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন মোল্লা ও সংরক্ষিত নারী কাউন্সিলর মনোআরা বেগমসহ নারায়ণগঞ্জ সিটি করপোশনের কর্মকর্তাবৃন্দ।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর