২২ আগস্ট, ২০২২ ১৪:৩৩

খুমেক হাসপাতালে অভিযানে ৩২ দালাল গ্রেফতার

নিজস্ব প্রতিবেদবক, খুলনা

খুমেক হাসপাতালে অভিযানে ৩২ দালাল গ্রেফতার

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালকে ঘিরে বেসরকারি ক্লিনিক হাসপাতালের দালাল চক্র, প্যাথলজি পরীক্ষাসহ বিভিন্ন সিন্ডিকেট সক্রিয় রয়েছে। আজ সোমবার খুমেক হাসপাতালে র‌্যাবের অভিযানে ৩২ জন দালাল ও বিভিন্ন ওষুধ কোম্পানীর প্রতিনিধিকে গ্রেফতার করা হয়। তাদের বিভিন্ন মেয়াদে জেল জরিমানা করা হয়েছে। অভিযানে র‌্যাবের পরিচালক লে. কর্ণেল মুহাম্মদ মোসতাক আহমেদ উপস্থিত ছিলেন। 

জানা যায়, দালাল চক্রের ফাঁদে পড়ে ‘দ্রুত ও ভালোমানের পরীক্ষার’ প্রলোভনে সাধারণ রোগীরা সর্বশান্ত হচ্ছে। সরকারি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা থাকলেও দালালরা কমিশনের মাধ্যমে সাধারণ রোগীদের ওই সব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যায়। অধিক টাকার বিনিময়ে সেখান থেকে পরীক্ষা-নিরীক্ষায় ভোগান্তিতে পড়তে হয় রোগীদের।

নির্বাহি ম্যাজিষ্ট্রেট অপ্রতিম কুমার চক্রবর্তী বলেন, সরকারি হাসপাতালে থেকে রোগী আসলে দালালরা তাদেরকে ভালো ডাক্তার দেখানোর প্রলোভন দিয়ে বাইরের ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যায়। সেখানে নানাভাবে প্রতারিত হচ্ছে রোগীরা। এছাড়া নির্দিষ্ট সময়ের বাইরে বিভিন্ন ওষুধ কোম্পানীর প্রতিনিধিদের হাসপাতালের অভ্যন্তরে পাওয়া যায়। এদের কারণে চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে। এসব অপরাধের কারণে গ্রেফতার ১৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১৪ জনকে জরিমানা করা হয়েছে। দুইজনের বিরুদ্ধে অপরাধ প্রমানিত না হওয়ায় তাদের খালাশ দেয়া হয়েছে।   

হাসপাতালের পরিচালক ডা. রবিউল হাসান জানান, হাসপাতালের অভ্যন্তরে দালাল তৎপরতা বন্ধে মাঝে মধ্যে অভিযান চালানো হয়। কিন্তু সঠিকভাবে শনাক্ত করতে না পারায় তারা সাধারণ মানুষের সাথে মিশে থাকে। এ বিষয়ে সাধারণ রোগীদের হাসপাতাল থেকে সতর্ক করা হয়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর