১২ মে, ২০২৩ ১৪:০২

লিফলেটে জাহাঙ্গীরের ছবি: জায়েদা খাতুনকে কারণ দর্শানোর নোটিশ

অনলাইন ডেস্ক

লিফলেটে জাহাঙ্গীরের ছবি: জায়েদা খাতুনকে কারণ দর্শানোর নোটিশ

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণবিধি ভঙ্গের জন্য স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

বৃহস্পতিবার (১১ মে) রাত ১০টায় রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

নোটিশে বলা হয়েছে, জায়েদা খাতুন টেবিল ঘড়ি প্রতীক বরাদ্দ পাওয়ার পর নিজ ছবির সঙ্গে সাবেক মেয়র মো. জাহাঙ্গীর আলমের নাম ও ছবি পোস্টার, লিফলেট ও হ্যান্ডবিলে ব্যবহার করছেন, যা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালার লঙ্ঘন।

সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর বিধি ৮(৫) অনুযায়ী, ‘নির্বাচনী প্রচারণায় কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিজ ছবি ও প্রতীক ব্যতীত অন্য কারো নাম, ছবি বা প্রতীক ব্যবহার করতে পারেনা। তবে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোনো রাজনৈতিক দলের মনোনীত হলে সে ক্ষেত্রে তিনি দলের বর্তমান দলীয় প্রধানের ছবি পোস্টার বা লিফলেট ছাপাতে পারবেন।’

চিঠিতে আরো বলা হয়েছে, উক্ত বিধি লঙ্ঘন করলে অপরাধ বলে গণ্য হবে। ওই অপরাধের জন্য অনধিক ছয় মাসের কারাদণ্ড অথবা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছ। বিধি-৩২ অনুসারে, নির্বাচন কমিশন প্রার্থিতা বাতিলও করতে পারে। বর্ণিতাবস্থায়, সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর বিধি অনুসারে কেন আপনার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে না, সে বিষয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর নিকট কারণ দর্শানোর জন্য অনুরোধ করা হলো। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর