১৫ সেপ্টেম্বর, ২০২৩ ১৭:৫৮

জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণের দাবিতে বরিশালে যুবকদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণের দাবিতে
বরিশালে যুবকদের সড়ক অবরোধ

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের ক্ষতির মাত্রা বিবেচনায় উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে বরিশালে সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট (এওয়াইডি) নামে একটি সংগঠন। বিশ্বের ১৫০টি দেশের সঙ্গে সংহতি জানিয়ে শুক্রবার সকাল সাড়ে ১০ টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে সড়ক অবরোধ করেন তারা বরিশালের ৪১টি সংগঠনের শতাধিক সদস্য। 

জয়বায়ু ক্ষতিপূরণের দাবিতে সড়ক অবরোধ কর্মসূচিতে অংশ নিয়ে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক বীর প্রতীক, উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ, আভাসের নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল, যুব উন্নয়ন অধিদপ্তর বরিশালে সহকারী পরিচালক প্রিন্স বাহাউদ্দিন তালুকদারসহ অনেকে। 

বক্তারা বলেন, উন্নত দেশসমূহের বিলাসী জীবনের দায় স্বল্পোন্নত দেশগুলোকে নিতে হচ্ছে। পৃথিবী একটাই, আমরা সবাই মানুষ। একই আলো-বাতাসে লালিত হই। তাই এ বায়ুকে যারা দূষিত করে তাদের এই দায় নিতে হবে। জলবায়ুর প্রতিনিয়ত দূষণের ফলাফল কতটা ভয়াবহ রূপ ধারণ করছে তা ইতিমধ্যে দৃশ্যমান। অদূর ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে এখনই সচেতনভাবে পদক্ষেপ গ্রহণ না করলে পৃথিবীতে জীবনের অস্তিত্ব হুমকিতে পড়তে পারে। বৈশ্বিকভাবে উন্নত রাষ্ট্রগুলোকে কাবর্ন নিঃস্বরণে নিবৃত্ত করা এবং ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের/স্বল্পোন্নত দেশগুলোকে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে উৎসাহী করতে জাতিসংঘসহ সকল দাতা সংস্থার দৃষ্টি আকর্ষণের জন্য সম্মিলিত আওয়াজ তোলার দাবি জানান তারা। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর