১৬ সেপ্টেম্বর, ২০২৩ ২১:১৯

সাওল সিইও কাজল ইসলামের অকাল প্রয়াণে শোকসভা

অনলাইন ডেস্ক

সাওল সিইও কাজল ইসলামের অকাল প্রয়াণে শোকসভা

সাওল সিইও কাজল ইসলামের অকাল প্রয়াণে শোকসভা

সাওল হার্ট সেন্টার (বিডি) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কাজল ইসলামের অকাল মৃত্যুতে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিকালে রাজধানীর ইস্কাটনে ‘সাওল মিলনায়তনে’ এ সভা হয়। সভায় সভাপতিত্ব করেন সাওল হার্ট সেন্টার (বিডি) লি.-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক কবি মোহন রায়হান।

এতে বক্তব্য রাখেন সাওল উপদেষ্টা বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন বীর মুক্তিযোদ্ধা ম. হামিদ, সাওল উপদেষ্টা সাবেক সাংসদ নুরুল ইসলাম মনি, সাওল হার্ট সেন্টারের ভিজিটিং সিনিয়র কন্সালটেন্ট ও হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. সাখাওয়াৎ হোসেন, কবি ও কথা সাহিত্যিক ঝর্না রহমান, রেডিয়্যান্ট স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল আব্দুর রাজ্জাক, বিশিষ্ট ব্যবসায়ী লুৎফর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী ও কবি দিদারুল আলম, বিশিষ্ট ব্যবসায়ী কেএম কামাল, অ্যাডভোকেট প্রবীর রঞ্জন দাশ, ডা. ফাতেমা জাহান বারী বাঁধন, কাজল ইসলামের সাবেক সহকর্মী শিক্ষিকা নাজমা চৌধুরী বনি, দুই ছোট বোনের স্বামী আকতারুজ্জামান খান ও নজরুল ইসলাম জনি, রফিকুল ইসলাম রুবেল, সাওলের সাবেক এজিএম অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, সাবেক পুষ্টিবিদ সেহেলী সরকার, সাবেক মেডিকেল অ্যাসিস্টেন্ট সাইফুন্নেসা সানিয়া, সাবেক ফ্রন্টডেস্ক এক্সিকিউটিভ শারমিন সুলতানা। 

বক্তারা সবাই কাজল ইসলামের সাহসিকতা, তীক্ষ্ণ বুদ্ধিমত্বা, প্রজ্ঞা, দূরদর্শিতা, কর্মতৎপরতা, কর্মদক্ষতা ও সততার বিভিন্ন দিক তুলে ধরে স্মৃতিচারণ করেন এবং প্রত্যেকে আবেগাপ্লুত হয়ে পড়েন। এমনকি অনেকে কান্নায় ভেঙে পড়েন। 

সভায় আরও উপস্থিত ছিলেন কাজল ইসলামের বাবা কাজিম উদ্দিন, স্বামী নজরুল ইসলাম, বোন ফারজানা ইসলাম ববি, ভাই মেহেদী হাসান সম্রাট, ভাগ্নি আনিকা তাহমিন স্নেহা। সভা সঞ্চালনা করেন সাওলের সিনিয়র কন্সালটেন্ট ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ফারহান আহমেদ ইমন।

সভার সভাপতি কবি মোহন রায়হান তার বক্তব্যে- কাজল ইসলামকে কোথায় কীভাবে খুঁজে পেলেন, একজন স্কুল শিক্ষিকা থেকে কীভাবে সাওলের মতন একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে উন্নীত হলেন এবং তার বুদ্ধিমত্ত্বা, সৃজনশীলতা, তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ ও সমস্যা সমাধানের অসাধারণ বিচক্ষণতা, দক্ষতা, মানবিকতা, সততা ও সাহসিকতার বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, কাজলের দূরদর্শিতা ও কর্মতৎপরতা ছাড়া সাওল বাংলাদেশ এ পর্যন্ত আসতে পারত না। তিনি আরও বলেন, ‘জুতা সেলাই থেকে চণ্ডি পাঠ’ এই প্রবাদের যথার্থ দৃষ্টান্ত কাজল ইসলাম। হেন কাজ নেই যা কাজল সম্পন্ন করতে পারত না।’

তার কর্মের স্বীকৃতি ও সম্মানার্থে- সাওল মিলনায়তনের নাম পরিবর্তন করে ‘কাজল মিলনায়তন’ রাখার, তার স্মরণে একটি ‘স্মরণিকা” প্রকাশ, প্রতি বছর কাজল ইসলাম স্মরণে ‘স্মরণ সভা’ আয়োজন, সাওল হার্ট সেন্টার (বিডি) লি.-এ কাজল ইসলামের পরিবারের সকল চিকিৎসা ফ্রি এবং বিপদে-আপদে ও যে কোনো প্রয়োজনে ‘সাওল পরিবার’ তাদের পাশে থাকবে বলে ঘোষণা দেন কবি মোহন রায়হান।’

অনুষ্ঠান শেষে তার বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর