২২ সেপ্টেম্বর, ২০২৩ ২০:২৪
হত্যার রহস্য উদঘাটন

অচেতন করে যেভাবে অটোরিক্সা ছিনতাই করে ওরা

গাজীপুর প্রতিনিধি

অচেতন করে যেভাবে অটোরিক্সা ছিনতাই করে ওরা

চক্রের অন্যতম সদস্য গ্রেফতার মেহেদী হাসান ওরফে মিঠু

গাজীপুরে অজ্ঞানপার্টি কর্তৃক অটোরিক্সা ছিনতাই ও হত্যা মামলার রহস্য উদঘাটন করেছে পিবিআই। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মেহেদী হাসান ওরফে মিঠু (৪০) নামে এক আসামিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত মেহেদী হাসান ওরফে মিঠু মাদারীপুর জেলার কালকিনি থানার টুমচর গ্রামের মৃত আব্দুল আজিজের ছেলে।

পিবিআই ও নিহতের পরিবার সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জের রায়গঞ্জ থানার হাট পাঙ্গাসী গ্রামের দুলাল হোসেন সরকার (৩৬) গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সুরিচালা গ্রামের কাছিম উদ্দিনের বাড়িতে ভাড়া থেকে অটোরিক্সা চালাতেন। ২০২২ সালের ১১ সেপ্টেম্বর সন্ধ্যা পৌনে ৭টার দিকে কালিয়াকৈরের সুরিচালা রফিকের গ্যারেজ থেকে অটোরিক্সাটি নিয়ে ভাড়ায় চালানোর জন্য বের হয়। প্রতিদিনের ন্যায় রাতে বাসায় না আসায় তার স্ত্রী শাপলা খাতুন তার স্বামীর ব্যবহৃত মোবাইলে কোন দিলে ফোন রিসিভ না করায় তার আত্মীয় স্বজনদের নিয়ে বিভিন্ন স্থানে খুঁজতে থাকে। পরদিন দুপুর দেড়টার দিকে খবর পায় দুলাল হোসেনের মৃতদেহ গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে। ওই সংবাদের ভিত্তিতে শাপলা খাতুন ও তার বড় ভাই আরমান হাসপাতালে গিয়ে তার স্বামীর লাশ সনাক্ত করেন। পরে নিহতের স্ত্রী শাপলা খাতুন বাদী হয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কাশিমপুর থানায় মামলা করেন।

গাজীপুর পিবিআই জানায়, গ্রেফতারকৃত আসামি তার সহযোগী আসামিদের নিয়ে বিভিন্ন সময়ে নেশা জাতীয় টেবলেট খাইয়ে অজ্ঞান করে অটোরিক্সা চুরি করত। গত বছরের ১১ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টার দিকে গ্রেফতারকৃত আসামি তার সহযোগী আসামিদের নিয়ে ভিকটিমের অটোরিক্সাটি কালিয়াকৈরের সফিপুর বাজার থেকে জিরানি বাজার কাটার মাথা পর্যন্ত ১৫০ টাকায় আপ-ডাউন ভাড়া নিয়ে রওনা করে। রাত সাড়ে ৭টার দিকে ভিকটিম তার অটোরিক্সাটি চালিয়ে আশুলিয়া থানাধীন জিরানি কাটার মাথায় পৌঁছালে গ্রেফতারকৃত মেহেদী হাসান তার সহযোগীরা তাকে আরো ৫০ টাকা অতিরিক্ত ভাড়া দেয়ার কথা বলে জিরানি বাজার পর্যন্ত নিয়ে যেতে বলে। অটোরিক্সা চালক দুলাল অটোরিক্সাসহ আসামিদের নিয়ে কিছুদূর সামনে আসলে গ্রেফতারকৃত আসামি মেহেদী হাসান চালক দুলালকে চা খাওয়ার কথা বলে কৌশলে চায়ের মধ্যে ৭টি ঘুমের টেবলেট মিশিয়ে তাকে খেতে দেয়। অটোরিক্সা চালক চা খাওয়ার ৫ মিনিট পরে তন্দ্রাচ্ছন্নভাব চলে আসলে আসামিরা অটোচালককে নিয়ে জিরানী বাজারের সামনে সড়ক দিয়ে ইউটার্ন করে সাথী গার্মেন্টের সামনে আসে। আসার পর ভিকটিমের ঘুমের কারণে তার অটোরিক্সা চালাতে অসুবিধা হওয়ায় আসামীরা পূর্ব পরিকল্পনা অনুযায়ী ভিকটিমকে চোখে মুখে পানি দিয়ে আসার কথা বলে রিক্সা থেকে নামিয়ে দেয়। ভিকটিম তার অটোরিক্সাটি সড়কে রেখে পাশে মুখ ধুতে গেলে এই সুযোগে গ্রেফতার আসামি তার সহযোগী আসামিদের নিয়ে ভিকটিমের অটোরিক্সাটি এবং অটোরিক্সার বক্সে থাকা ভিকটিমের মোবাইল সেট ও ভাড়ার নগদ টাকা নিয়ে আশুলিয়ার দিকে চলে যায় এবং অটোরিক্সাটি বিক্রয় করে টাকা ভাগ ভাটোয়রা করে পালিয়ে যায়। ভিকটিম জ্ঞান হারিয়ে রাস্তার পাশে পড়ে থাকে। স্থানীয় লোকজন ভিকটিমকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজি হাসপাতালে চিকিৎসার প্রেরণ করলে চিকিৎসাধীন অবস্থায় অটোরিক্সা চালক দুলাল সকাল সাড়ে ৮টার দিকে মারা যায়। গ্রেফতারকৃত আসামির তথ্যমতে ভিকটিমের মোবাইল সেটটি উদ্ধার করা হয়।  

গাজীপুর পিবিআইয়ের পুলিশ সুপার মোহাম্মদ মাকছুদের রহমান বলেন, এ মামলার ঘটনাটি অজ্ঞানপার্টি চক্র কর্তৃক অটোরিক্সা ছিনতায়ের ঘটনা। থানা পুলিশ কর্তৃক মামলাটির রহস্য উদঘাটিত না হওয়ায় পুলিশ হোডকোয়ার্টার্সের নির্দেশে পিবিআই গাজীপুর জেলা তদন্ত কার্যক্রম শুরু করেন। পিবিআই গাজীপুর জেলা মামলাটি তদন্তকালে গোয়েন্দা তথ্য সংগ্রহ, সকল তথ্য প্রমাণ বিচার বিশ্লেষণ করে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অভিযান পরিচালনা করে মেহেদী হাসান ওরফে মিঠুকে ২০ সেপ্টেম্বর বিকেলে ঢাকা জেলার আশুলিয়া থানাধীন বুড়ির বাজার এলাকা থেকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে আসামি আদালতে (ফৌঃকাঃবিঃ) ১৬৪ ধারায় স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর