২৮ অক্টোবর, ২০২৩ ১৮:১৩

আজিজুল হক কলেজে এক ঘণ্টার প্রতীকী অধ্যক্ষ শিশু মারিয়াম

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

আজিজুল হক কলেজে এক ঘণ্টার প্রতীকী অধ্যক্ষ শিশু মারিয়াম

কন্যা শিশু দিবস উপলক্ষে শনিবার সকালে প্রতিষ্ঠানের অধ্যক্ষ অধ্যাপক মো. শাহজাহান আলীর নিকট হতে জেলার সকল শিশুর প্রতিনিধি হিসেবে মারিয়াম দায়িত্ব গ্রহণ করে

বগুড়ায় এক ঘণ্টার জন্য সরকারি আজিজুল হক কলেজে প্রতীকী অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স (এনসিটিএফ) বগুড়ার শিশু গবেষক জায়মা আলম মারিয়াম। 

কন্যা শিশু দিবস উপলক্ষে শনিবার সকালে প্রতিষ্ঠানের অধ্যক্ষ অধ্যাপক মো. শাহজাহান আলীর নিকট হতে জেলার সকল শিশুর প্রতিনিধি হিসেবে মারিয়াম দায়িত্ব গ্রহণ করে।

ইয়েস বাংলাদেশ ও ইয়ূথ ফর চেঞ্জ এর আয়োজনে ‘গার্লস টেকওভার’ শীর্ষক এই কর্মসূচি পালিত হয়। 

এসময় শিশু মারিয়ামকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে নিজের নতুন চেয়ারে বসতে দেন অধ্যক্ষ শাহজাহান আলী এবং পরবর্তীতে প্রতিষ্ঠানের বিষদ বিবরণী দেন। এছাড়া কলেজের প্রশাসনিক কাঠামো, চলমান নানা উন্নয়নমূলক কার্যক্রম সম্পর্কেও প্রতীকী অধ্যক্ষকে জানান তিনি। 

পরবর্তীতে কলেজের বিভিন্ন শ্রেণিকক্ষ, প্রশাসনিক কক্ষ ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থাপনাও পরিদর্শন করে শিশু মারিয়াম। দায়িত্ব পালনকালে প্রতীকী অধ্যক্ষ মারিয়াম কলেজে শিক্ষার্থীদের জন্য গড়ে ওঠা নিরাপদ ও পরিচ্ছন্ন ক্যাম্পাসের প্রশংসা করে। এছাড়া চলমান উন্নয়ন কার্যক্রম দ্রুত সম্পাদনের মাধ্যমে শিক্ষার বিকাশে এই প্রতিষ্ঠান আরও এক ধাপ এগিয়ে যাবে এমন প্রত্যাশা ব্যক্ত করে।

প্রতীকী অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনকালে বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ৯ম শ্রেণির শিক্ষার্থী জায়মা আলম মারিয়াম বলেছে, সরকারি আজিজুল হক কলেজের মতো এমন স্বনামধন্য একটি প্রতিষ্ঠানের প্রতীকী হলেও কিছু সময়ের জন্য অধ্যক্ষ হওয়া সত্যিই তার কাছে স্বপ্নের মতো লাগছে। 

‌‘মধ্যবিত্ত পরিবারে বেড়ে উঠলেও আজকের এই দায়িত্বের মাধ্যমে দৃঢ় প্রতিজ্ঞা নিলাম ভবিষ্যতে সত্যি সত্যিই এমন কোনো সফল চেয়ারে আসীন হতে করণীয় সকল কিছুই করব।’

সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. শাহজাহান আলী জানান, শিশুদের প্রতিনিধি মারিয়ামের মাধ্যমে সকল শিশুকে মুক্তমনা হিসেবে বেড়ে উঠে ভবিষ্যতে দেশের সর্বোচ্চ পদগুলোতে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানাই। 

তিনি বলেন, গার্লস টেকওভার কর্মসূচির মাধ্যমে কন্যাশিশুরা উৎসাহিত হবে এবং নিজেদের স্বপ্নপূরণেও অঙ্গীকারবদ্ধ হবে। 

এনসিটিএফ বগুড়ার জেলা ভলেন্টিয়ার গণমাধ্যমকর্মী সঞ্জু রায়ের ব্যবস্থাপনায় ব্যতিক্রমী এই আয়োজনে কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আল মামুন সরদার, এনসিটিএফ বগুড়ার সভাপতি শাহরিয়ার নাফিজ মন্ডল, সাধারণ সম্পাদক মালিহা ইসলাম, শিশু সাংসদ মিরাব্বী হাসান ও তাহবিবা তাবাচ্ছুম, শিশু সাংবাদিক যথাক্রমে আলিফ হাসান ও মেহেরুন্নেছা লামিয়া, শিশু গবেষক রোকনুল ইসলাম, সাকিব খান, জেলা ভলেন্টিয়ার হাবিবা নাসরিনসহ প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের শিক্ষক, অভিভাবক ও গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর