১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:৫১

সমুদ্রপথে ইতালি যেতে মাদারীপুরের তিন যুবকের মৃত্যু

মাদারীপুর প্রতিনিধি

সমুদ্রপথে ইতালি যেতে মাদারীপুরের তিন যুবকের মৃত্যু

অবৈধভাবে সমুদ্রপথে ইতালি যাওয়ার সময় মাদারীপুরের তিন যুবক সাগরে ডুবে মারা গেছেন। নিখোঁজ রয়েছেন আরও একজন। গতকাল এ মৃত্যুর খবর এলাকায় পৌঁছলে স্বজনদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার পশ্চিম পাঁচখোলা গ্রামের আলি আক্কাবরের ছেলে মো. সম্রাট (২৪) ভাগ্যের চাকা ঘুরাতে রওনা দিয়েছিলেন ইতালির পথে। এর মাস পাঁচেক আগে রাসেদ খান নামে এক দালালের সঙ্গে চুক্তি হয় ইতালি পৌঁছে দেওয়ার। এ সময় দালাল সম্রাটের পরিবারের কাছ থেকে ৭ লাখ টাকা নেয়। পরবর্তীতে লিবিয়ার একটি বন্দি শিবিরে আটকে রাখা হয় সম্রাটকে। চালানো হয় অকথ্য নির্যাতন। ঠিকমতো খাবারও দেওয়া হতো না। এরপর হঠাৎ করেই খবর আসে সম্রাট মারা গেছে।

এক অনুসন্ধানে জানা গেছে, দালাল রাসেদ খান ও তার ভাই টুলু মাদারীপুরের বিভিন্ন সহজ সরল মানুষকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে ইতালি নেওয়ার কথা বলে লিবিয়ায় নিয়ে নির্যাতন পরিচালনা করেন। তার বিরুদ্ধে মাদারীপুর ও শরীয়তপুরে একাধিক মামলা রয়েছে।
জানা গেছে, গত ১৪ জানুয়ারি মাদারীপুরের রাজৈর উপজেলার খালিয়া ইউনিয়নের পশ্চিম স্বরমঙ্গল গ্রামের ইউসুফ আলী শেখের ছেলে মামুন শেখ (২০) ও সেনদিয়া গ্রামের সুনীল বৈরাগীর ছেলে সজল বৈরাগীসহ (২৫) বেশ কয়েকজন যুবক ইতালির উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়। পরে বুধবার লিবিয়া থেকে একটি ইঞ্জিনচালিত নৌকায় রওনা দেয় তারা। ৩২ জন ধারণক্ষমতা সম্পন্ন নৌকায় ৫২জন অভিবাসন প্রত্যাশীকে নিয়ে ইতালি যাওয়ার পথে তিউনিশিয়ার ভূমধ্যসাগরে নৌকার ইঞ্জিন ফেটে যায়। এতে সমুদ্রে ডুবে মামুন ও সজলসহ মোট ১২ জন মারা যান। পরে খবর পেয়ে বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করে স্থানীয় কোস্টগার্ড। এ ছাড়া এখনো নিখোঁজ রয়েছেন পার্শ¦বর্তী গোহালা ইউনিয়নের পান্নু শেখের ছেলে আপন শেখ।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর