৫ মার্চ, ২০২৪ ১৪:১১

রেস্তোরাঁ করায় খিলগাঁওয়ে সাততলা আবাসিক ভবন সিলগালা

অনলাইন ডেস্ক

রেস্তোরাঁ করায় খিলগাঁওয়ে সাততলা আবাসিক ভবন সিলগালা

আবাসিক ভবনে রেস্তোরাঁ করায় রাজধানীর খিলগাঁওয়ের একটি সাততলা ভবন সিলগালা করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত এই বিশেষ অভিযান পরিচালনা করে।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় এই অভিযান শুরু হয়। এসময় ভবনটি সিলগালা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম।

শুরুতেই খিলগাঁওয়ের শহীদ বাকী সড়কের সি ব্লকের ৫৬৬/এ ভবনের দ্বিতীয় তলায় শর্মা কিং রেস্তোরাঁয় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। রেস্তোরাঁর মালিক বা ব্যবস্থাপক এ সময় উপস্থিত ছিলেন না। কাউকে ফোন দিয়েও পাওয়া যায়নি। আর রেস্তোরাঁটির কর্মীরাও কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি।

দুপুর ১২টায় এই রেস্তোরাঁ থেকে বের হয়ে একই ভবনের তৃতীয় তলায় পাস্তা ক্লাব নামে আরেকটি রেস্তোরাঁয় অভিযান চালানো হয়। এই রেস্তোরাঁর মালিককেও পাওয়া যায়নি। এ সময় ভবনের সামনে অগ্নিপ্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩ অনুযায়ী ‘এই ভবনটি অগ্নিনিরাপত্তার ক্ষেত্রে অত্যধিক ঝুঁকিপূর্ণ’ লেখা একটি ব্যানার টাঙিয়ে দেয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধিরা। পরে সাততলা এ ভবনটি সিলগালা করে দেয় ভ্রাম্যমাণ আদালত।

ওই ভবনটির প্রতিটি তলায় একটি করে রেস্তোরাঁ রয়েছে। নিচতলায় একটি গার্মেন্টসের শো-রুম। আর পার্কিংয়ের জায়গায় একটি রেস্তোরাঁর নির্মাণকাজ চলছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম উপস্থিত সাংবাদিকদের বলেন, অগ্নিঝুঁকি থাকায় ভবনটি আপাতত বন্ধ থাকবে। ভবন মালিক এবং সংশ্লিষ্ট রেস্তোরাঁর মালিকরা সঠিক কাগজপত্র দেখাতে পারলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

তবে অভিযানের আগাম খবর পেয়ে খিলগাঁও’র অধিকাংশ রেস্তোরাঁই এদিন সকাল থেকে বন্ধ ছিলো। স্থানীয় বাসিন্দারা এই তথ্য দিয়েছেন। তাদের দাবি মতে, ওই এলাকার ৯০ শতাংশের মতো রেস্তোরাঁই আবাসিক বাসা-বাড়িতে গড়ে উঠেছে। 

বেইলি রোডের ২৯ ফেব্রুয়ারির অগ্নিকাণ্ডে ৪৬ জন প্রাণ হারান। এরপরই থেকে রাজধানী অনেক এলাকায় বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান চালানো হচ্ছে। এতে রেস্তোরাঁয় অগ্নিনির্বাপক যন্ত্র না থাকা, ফুটপাতে গ্যাসের সিলিন্ডার ও রান্নার চুলা রাখাসহ নানা অভিযোগে বিভিন্ন এলাকা থেকে ৪৪৪ জনকে গ্রেফতার ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর