২৬ মার্চ, ২০২৪ ১৬:৪৭

গাজীপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

গাজীপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। মঙ্গলবার সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ভাওয়াল রাজবাড়ী মাঠে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। পরে শহরের ঐতিহাসিক রাজবাড়ী মাঠসংলগ্ন শহিদ স্মৃতিস্তম্ভে গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) পুলিশ কমিশনার মো. মাহবুব আলম, পুলিশ সুপার কাজী শফিকুল আলম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা পরিষদ, শিল্প পুলিশসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে সবাই পুষ্পস্তবক অর্পণ করেন।

এ উপলক্ষে সকালে শহীদ বরকত স্টেডিয়ামে কুচকাওয়াজ, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশন ও আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং ডিসপ্লে প্রদর্শন করা হয়। এসময় প্রধান অতিথি গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং বক্তব্য রাখেন। অনুষ্ঠানে গাজীপুর জেলার পুলিশ সুপার কাজী শফিকুল আলম ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু তুরাব মো. শামছুর রহমান উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক বিশেষ অতিথিদের সঙ্গে নিয়ে প্যারেড পরিদর্শন করেন এবং সালামী মঞ্চে অভিবাদন গ্রহণ করেন। প্যারেড শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী কর্তৃক মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করা হয়। সবশেষে কুচকাওয়াজ ও ডিসপ্লেতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মাঝে শুভেচ্ছা স্মারক তুলে দেওয়া হয়।

এ ছাড়া শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে শহিদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর