২৮ এপ্রিল, ২০২৪ ১৮:৩০

উচ্চ শিক্ষার মান উন্নয়নে রংপুরে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

উচ্চ শিক্ষার মান উন্নয়নে রংপুরে কর্মশালা

উচ্চ শিক্ষার মান উন্নয়নে রংপুরে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের উদ্যোগে ‘উচ্চ শিক্ষায় অ্যাক্রেডিটেশন’ শীর্ষক উদ্বুদ্ধকরণ কর্মশালা হয়েছে। রবিবার রংপুর নগরীর একটি হোটেল মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ। কাউন্সিলর পূর্ণকালীন সদস্য অধ্যাপক ড. এসএম কবীরের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পূর্ণকালীন সদস্য অধ্যাপক ড. গুলশান আরা লতিফা। কর্মশালয় সমাপনী বক্তব্য রাখেন কাউন্সিলের পরিচালক (অ্যাক্রেডিটেশন) অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ। 

কর্মশালায় রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়সহ ৫টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, ডিন, বিভাগীয় প্রধান, পিস্যাক সদস্য, বোর্ড অব ট্রাস্টি এবং দিনাজপুর বোর্ডের চেয়ারম্যানসহ রংপুরের ১০টি স্বনামধন্য কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথি বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেন, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্ব ব্যবস্থায় বাংলাদেশের গ্র্যাজুয়েটদের সুসংহত ও মর্যাদাপূর্ণ অবস্থান নিশ্চিতে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালিত একাডেমিক প্রোগ্রাম ও এসব প্রতিষ্ঠানকে অ্যাক্রেডিটেশন প্রদানের লক্ষ্যে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল কাজ শুরু করেছে। অ্যাক্রেডিটেশন সনদের জন্য যেসব বিশ্ববিদ্যালয় ও কলেজ আবেদন করবে তাদের কাউন্সিল প্রদত্ত কিছু শর্ত পূরণ করতে হবে। এসব যাচাই-বাছাই করে তাদের সনদ দেওয়া হবে। বর্তমানে অনেক বিশ্ববিদ্যালয় সনদের জন্য প্রস্তুতি নিয়েছে। যারা পিছিয়ে রয়েছে তারাও মান নিশ্চিত করে সনদের জন্য প্রস্তুতি নেবে। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর