৩ মে, ২০২৪ ১৫:২৮

দুই ঘণ্টা পর গাজীপুরে ট্রেন চলাচল শুরু

গাজীপুর প্রতিনিধি

দুই ঘণ্টা পর গাজীপুরে ট্রেন চলাচল শুরু

গাজীপুরের জয়দেবপুরে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনের সঙ্গে টাঙ্গাইল কমিউটার ট্রেনের সংঘর্ষের প্রায় দুই ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু হয়েছে।

আজ শুক্রবার দুপুর ১২টা ৫০ মিনিটে ট্রেন চলাচল শুরু হয় বলে নিশ্চিত করেছেন জয়দেবপুর রেলওয়ের স্টেশনমাস্টার মো. হানিফ আলী।

তিনি  জানান, শুক্রবার বেলা ১১টার দিকে দুর্ঘটনার পর ময়মনসিংহ ও উত্তরাঞ্চলের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে ওই ডাবল লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে। প্রায় দুই ঘণ্টা পর দুপুর ১২টার দিকে ডাবল লাইনের ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে। ইতোমধ্যে, ১২টা ৫০ মিনিটের দিকে সিরাজগঞ্জ এক্সপ্রেস জয়দেবপুর স্টেশন হয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। এর কিছু সময় পর একইভাবে একতা এক্সপ্রেস ঢাকা থেকে জয়দেবপুর স্টেশন হয়ে পঞ্চগড়ের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এখন এক লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। বাকি লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করার জন্য কাজ চলছে।

জয়দেবপুর স্টেশনের আউটার সিগনালে এ সংঘর্ষে ৫টি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় ট্রেনের চালকসহ চারজন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, টাঙ্গাইল কমিউটার ট্রেনটি উত্তরবঙ্গ থেকে ছেড়ে এসে গাজীপুর হয়ে ঢাকার দিকে যাচ্ছিল। ট্রেনটি জয়দেবপুর স্টেশনের আউটার সিগনালে পৌঁছালে দাঁড়িয়ে থাকা একটি তেলবাহী ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। তবে টাঙ্গাইল কমিউটার খুব বেশি যাত্রী ছিলেন না বলে জানা গেছে।

একজন উদ্ধারকর্মী জানান, শুক্রবার টাঙ্গাইল কমিউটার ট্রেনটি বন্ধ থাকে। অন্যান্য দিন ট্রেনটি জয়দেবপুর স্টেশনে থামে। আজ বন্ধ থাকায় এটির থ্রোপাস করার কথা। আর অপরদিকে ঢাকা থেকে আসা তেলবাহী ট্রেনটি আউটার সিগনালে দাঁড়ানো ছিল। স্থানীয় লোকজন ঘটনার পর পর উদ্ধারকাজে অংশ নেন।

ফায়ার সার্ভিসের জয়দেবপুর স্টেশন অফিসার মো. আব্দুস সামাদ জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কার্যক্রম শুরু করে। দুর্ঘটনায় চারজন আহত হয়েছে। আহতদের উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনার পরপরই জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম ঘটনাস্থলে পরিদর্শনের যান। ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যজিস্টেটকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান গাজীপুরের জেলা প্রশাসক। তদন্ত কমিটিকে আগামী দুই কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। কী কারণে ট্রেন দুটি মুখোমুখি হল সেই বিষয়ে তদন্তের পর জানা যাবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর