শিরোনাম
৩০ জুন, ২০২৪ ১২:৩৯

বৃষ্টি মাথায় নিয়ে হলে পরীক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

বৃষ্টি মাথায় নিয়ে হলে পরীক্ষার্থীরা

বৃষ্টি মাথায় নিয়ে হলে পরীক্ষার্থীরা। রাজধানীর একটি পরীক্ষা কেন্দ্রের সামনে থেকে ছবিটি তুলেছেন জয়ীতা রায়

সারাদেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সকালে রাজধানীতে ঝুম বৃষ্টি হয়েছে। এতে বিপাকে পড়েছেন প্রথম দিনের পরীক্ষায় অংশ নেওয়া লাখ লাখ শিক্ষার্থী। সঙ্গে তাদের অভিভাবকরাও পড়েছেন সন্তানদের নিয়ে বিড়ম্বনায়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানী ঢাকাসহ দেশের ১৩ জেলার ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। একইসঙ্গে বজ্রবৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে। রবিবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, এ সময়ের মধ্যে রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

রবিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে এইচএসসি পরীক্ষা। সপ্তাহের প্রথম কর্মদিবসে সকাল থেকে যানজট হতে পারে এ আশঙ্কায় পরীক্ষার্থীদের নিয়ে অভিভাবকরা আগেভাগেই বাসা থেকে বের হয়েছেন। অন্যদিকে পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করারও নির্দেশনা আছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে। কিন্তু অনেকেই কেন্দ্রের কাছে আসার আগে পড়েছেন বৃষ্টির কবলে।

কেউ ব্যক্তিগত যানবাহনে এলেও বেশিরভাগ শিক্ষার্থী বাস, সিএনজি কিংবা রিকশায় করে কেন্দ্রে এসেছে। কিন্তু প্রবল বৃষ্টির কারণে গাড়ি থেকে নামতে ভিজে গেছেন অনেকে। সকালের দিকে কেন্দ্রের আশপাশের মার্কেট, দোকানপাট না খোলায় বৃষ্টির হাত থেকে অনেক চেষ্টা করেও নিজেকে রক্ষা করতে পারেননি। ফলে পরীক্ষার হলে ঢুকতে গিয়ে কোথাও শিক্ষার্থীরা, কোথাও আবার সঙ্গে আসা লোকজন ভিজে একাকার হয়ে গেছেন। এর আগে গতকাল শনিবারও ঢাকায় অনেক বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর আরও বেশ কিছুদিন বৃষ্টির কথা জানিয়েছে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর