শিরোনাম
৩০ জুন, ২০২৪ ১৯:২০

রংপুরে জুনে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে জুনে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত

ফাইল ছবি

রংপুরে এবার এপ্রিল ও মে মাসে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টিপাত হলেও জুন মাসে স্বাভাবিকের চেয়ে প্রায় ১০০ মিলিমিটার বেশি বৃষ্টিপাত হয়েছে। জুন মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ছিল ৪১৮ মিলিমিটার। সেখানে বৃষ্টিপাত ৫০৩ মিলিমিটার।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত দুই মাসে রংপুর অঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাতের অনেক কম বৃষ্টিপাত হয়েছে। তবে জুন মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। ভারী বৃষ্টিপাতের ফলে তিস্তাসহ বিভিন্ন নদ-নদীর পানি একাধিকবার বৃদ্ধি পেয়েছে। এ মাসে মোট ১৯ দিন বৃষ্টিপাত হয়েছে।

এর মধ্যে ১৯ জুন সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। ওই দিন ১২১ দশমিক ৮ মিলিমিটার। ১৭ জুন হয়েছে ৪৭ মিলিমিটার, ১৪ জুন হয়েছে ৪১ মিলিমিটার ২৯ জুন হয়েছে ২৫ মিলিমিটার। এবার পয়লা জুনেই বৃষ্টি জয়েছে। যা গত বছর ছিল না। গতবছর এই মাসে বৃষ্টিপাত হয়েছিল ৪২১ মিলিমিটার। যা ছিল স্বাভাবিকের চেয়ে তিন মিলিমিটার বেশি। এবার স্বাভাবিকের চেয়ে ৮৫ মিলিমিটার বৃষ্টি বেশি হয়েছে।

এদিকে, ভারী বৃষ্টিপাতের ফলে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তিস্তা নদী বেষ্টিত রংপুর, লালমনিরহাট কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার অনেক স্থানে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। তিস্তার পানি একাধিকবার বিপৎসীমার ওপরে উঠেছিল।

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, এপ্রিল, মে মাসে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হলেও জুনে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর