১২ জুলাই, ২০২৪ ১৫:৫০

রাজধানীতে রেকর্ড বৃষ্টি, ছয় ঘণ্টায় ১৩০ মিলিমিটার

অনলাইন ডেস্ক

রাজধানীতে রেকর্ড বৃষ্টি, ছয় ঘণ্টায় ১৩০ মিলিমিটার

ছবি-জয়ীতা রায়।

আজ সকাল থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত চলা তুমুল বৃষ্টিতে তলিয়ে গেছে রাজধানীর অনেক এলাকার রাস্তাঘাট। আবহাওয়া অফিস সূত্রে জানিয়েছে, স্বাভাবিক হিসাবে চলতি বর্ষা মৌসুমে আজই সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঢাকায়।

আজ শুক্রবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৬ ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয়েছে ১৩০ মিলিমিটার। আবহাওয়া বিভাগের দাবি, চলতি বর্ষা মৌসুমের স্বাভাবিক অবস্থায় রাজধানীতে এক দিনে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে আজকেই।

আবহাওয়া অফিসের দেয়া তথ্যমতে, ঘূর্ণিঝড় রিমালের সময় গত ২৭ মে ঢাকায় এক দিনে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছিল ২২৪ মিলিমিটার। এটি ছিল ঘূর্ণিঝড়ের প্রভাবজনিত বৃষ্টি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিজ্ঞপ্তিতে জানা হয়, বৃষ্টির কারণে ফকিরেরপুল, নয়াপল্টন, বায়তুল মোকাররম, তোপখানা রোড, মৎস্যভবন, কারওয়ান বাজার, শান্তিনগর, মালিবাগ মোড়, আরামবাগ, প্রগতি সরণী, নিউমার্কেট, ধানমন্ডির রাপা প্লাজা, মিরপুরের রোকেয়া সরণি, পুরোনো ঢাকার দয়াগঞ্জ মোড়, বংশাল, নিমতলীর টোয়েনবি সার্কুলার রোড জলমগ্ন হয়ে পড়েছে।

আবহাওয়া বিভাগ বলছে, নিয়ম অনুযায়ী প্রতি তিন ঘণ্টা পরপর বৃষ্টিপাতের পরিমাণ পরিমাপ করা হয়। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৬০ মিলিমিটার। পরের তিন ঘণ্টায় সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৭০ মিলিমিটার। সবমিলে ৬ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ রেকর্ড ১৩০ মিলিমিটার।

আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, রাজধানীসহ প্রায় সারা দেশেই বৃষ্টিপাত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কক্সবাজারে (৩০৯ মিলিমিটার)। এছাড়া সন্দ্বীপে বৃষ্টি হয়েছে ২১৯ মিলিমিটার, সীতাকুণ্ডে ১০২ মিলিমিটার।

এই ভারী এই বৃষ্টির ফলে রাজধানীর বিভিন্ন সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চরম ভোগান্তিতে পড়ে নগরবাসী। 

সকালের টানা বৃষ্টিতে রাজধানীর গ্রিনরোড, মোহাম্মদপুর, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকা, ইসিবি, মালিবাগ, শান্তিনগর, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট, খামারবাড়ি থেকে ফার্মগেট এবং ফার্মগেট-তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সংলগ্ন সড়কসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়া শনির আখড়া, যাত্রবাড়ী, মীর হাজির বাগ, সায়দাবাদ, দয়াগঞ্জ বংশাল, নাজিমুদ্দিন রোড, ধানমন্ডি, মিরপুর ১৩, মিরপুর ১০ ও ১১ নং সেকশন, শেওড়াপাড়া, কাজীপাড়া, পীরেরবাগ, কল্যাণপুর, হাতিরঝিলের কিছু অংশ এবং গুলশান লেকপাড় এলাকার সড়কগুলোও পানিতে তলিয়ে গেছে।

বৃষ্টির কারণে সড়কে পানি জমে যাওয়ায় যাতায়াতে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী। পানিতে ডুবে থাকা রাস্তায় গাড়ি চালানো দুরূহ হয়ে পড়েছে। ফলে রিকশা ও সিএনজি ভাড়াও দ্বিগুণ হয়েছে। শেওড়াপাড়া থেকে মেট্রোরেল স্টেশনে যাওয়ার জন্য এক ঘণ্টা ধরে রিকশার অপেক্ষায় থাকা কবির হোসেন বলেন, সড়কে যে পানি জমেছে, তাতে জুতা খুলে নিলেও প্যান্ট ভিজে যাবে। সকাল নয়টায় দোকান খুলি, কিন্তু বৃষ্টির কারণে এখনও যেতে পারিনি।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর