১৮ জুলাই, ২০২৪ ১৪:৩০

সংঘর্ষে উত্তাল বাড্ডা

অনলাইন ডেস্ক

সংঘর্ষে উত্তাল বাড্ডা

কোটা সংস্কার আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে রাজধানীর বাড্ডা এলাকা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার পর বাড্ডায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এতে প্রগতি সরণিতে যান চলাচল বন্ধ হয়ে গেছে। অনেক শিক্ষার্থী আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। 

এসময় শিক্ষার্থীদের ওপর পুলিশ গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে বলেও অভিযোগ উঠেছে। 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদরাসা, মেডিকেল কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। 

রাজধানীর উত্তর বাড্ডা থেকে রামপুরা পর্যন্ত ব্র্যাক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। সেখানে পুলিশের লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপের পর এই এলাকায় যোগ দেন নর্থ সাউথ, আইইউবি, এআইইউবিসহ স্কুল-কলেজের শিক্ষার্থীরাও। মেরুল বাড্ডা এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। বেলা ১১টার দিকে পুলিশ কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভেতরে ঢুকে যায়। বাইরে আন্দোলনকারীরা অবস্থান নেন। সেখানে বেশ কয়েকটি দোকানপাট, স্থাপনায় ভাঙচুরও চালানো হয়। এসময় পুলিশের হামলায় বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় শিক্ষার্থীরা বাড্ডা-রামপুরার রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন। এরপর ১০টা ৪০ মিনিটের দিকে অবরোধকারীদের সরিয়ে দিতে পুলিশ গুলি ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে। 

যোগ দেওয়া শিক্ষার্থীরা মেরুল বাড্ডা এলাকায় এলে পুলিশ আবারও টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। তবে ছাত্ররা পিছু হটে আবার সঙ্ঘবদ্ধ হয়ে সামনে আগান।

এসময় পুলিশের একটি ভ্যান লক্ষ্য করে ইটপাটকেল ছুড়লে পুলিশের গাড়ি দুটি রিকশাকে উলটে দিয়ে দ্রুত স্থান ত্যাগ করে। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন বিরোধী স্লোগান দিতে থাকেন।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর