২৯ জুলাই, ২০২৪ ১০:৩৩

৯ দিন বন্ধ থাকার পর খুলছে জাতীয় চিড়িয়াখানা

অনলাইন ডেস্ক

৯ দিন বন্ধ থাকার পর খুলছে জাতীয় চিড়িয়াখানা

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট সহিংসতার কারণে টানা ৯ দিন বন্ধ থাকার খুলছে মিরপুরের জাতীয় চিড়িয়াখানা। সোমবার (২৯ জুলাই) থেকে আবার চিড়িয়াখানায় প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা চলায় গত ১৯ জুলাই কোনো দর্শনার্থী আসেননি চিড়িয়াখানায়। পরে দেশজুড়ে কারফিউ জারি করা হলে ২০ জুলাই থেকে চিড়িয়াখানা বন্ধ রাখা হয়। জাতীয় চিড়িয়াখানার পরিচালক ড. মোহাম্মাদ রফিকুল ইসলাম তালুকদার জানান, নিরাপত্তা ঝুঁকির কারণে চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়েছিল।

তিনি বলেন, মিরপুর চিড়িয়াখানা দেশের গুরুত্বপূর্ণ জাতীয় স্থাপনা। এখানে দুর্বৃত্তের হামলা হলে হিংস্র প্রাণীরা বেরিয়ে এসে প্রচুর ক্ষয়ক্ষতি হতে পারে। একইসঙ্গে প্রাণীদের ঠেকিয়ে রাখাও কঠিন। তাছাড়া অবরোধ আর কারফিউতে দর্শকও কম পাওয়া যাচ্ছিল। সবকিছু বিবেচনা করে আমরা চিড়িয়াখানায় দর্শনার্থী প্রবেশ বন্ধ করে দেয়া হয়।

জানা যায়, সাপ্তাহিক ছুটির দিনগুলোতে জাতীয় চিড়িয়াখানাতে দর্শনার্থী আসেন প্রায় ১০ হাজার। অন্যান্য দিনে সংখ্যাটা থাকে প্রায় ৪ হাজার। প্রতি সপ্তাহে রবিবার চিড়িয়াখানা বন্ধ থাকে। প্রাণী জাদুঘর এবং শিশু পার্কে আলাদা আলাদা টিকিট থেকেও বেশ আয় হয়।

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার পরিচালক আরও বলেন, ১৯ জুলাই সহিংসতার কারণে কোনো দর্শনার্থী আসেননি। হামলার আশঙ্কায় ২০ থেকে ২৮ জুলাই পর্যন্ত চিড়িয়াখানায় টিকিট বিক্রিসহ অন্যান্য খাত মিলিয়ে আমরা ৩০ লাখ টাকা রাজস্ব হারিয়েছি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর