৩ আগস্ট, ২০২৪ ০০:১৬

মশা মারার জন্য সাড়ে ৪৪ কোটি বরাদ্দ ঢাকা দক্ষিণ সিটির

অনলাইন ডেস্ক

মশা মারার জন্য সাড়ে ৪৪ কোটি বরাদ্দ ঢাকা দক্ষিণ সিটির

ফাইল ছবি

২০২৪-২০২৫ অর্থবছরের জন্য ৬ হাজার ৭৬০ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। এর মধ্যে মশা মারার জন্য ৪৪ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দ রেখেছে সংস্থাটি।

ডিএসসিসির ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বিশ্লেষণে এ তথ্য জানা গেছে। এর আগে গত বুধবার (৩১ জুলাই) ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য ৬ হাজার ৭৬০ কোটি টাকার বাজেট ঘোষণা করে ঢাকা দক্ষিণ সিটি।

২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি অর্থবছরে মশা নিধনে ব্যবহৃত কীটনাশক কিনতে ৪০ কোটি টাকা ব্যয় করবে সংস্থাটি। এছাড়া ফগার, হুইল, স্প্রে মেশিন ও পরিবহনে ব্যয় হবে ৩ কোটি ৭৫ লাখ টাকা। পাশাপাশি ব্লিচিং পাউডার ও জীবাণুনাশক কিনবে আরও ৫০ লাখ টাকায়। সবশেষ মশক নিয়ন্ত্রণ যন্ত্রপাতি কেনা হবে ৫০ লাখ টাকার।

এর আগে বাজেটে ডিএসসিসি ২০২৩-২৪ অর্থবছরে মশা মারতে ৪৬ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ রেখেছিল। এর মধ্যে ৩৮ কোটি ৫০ লাখ টাকা দিয়ে মশা নিধনে ব্যবহৃত কীটনাশক কেনার কথা ছিল। বাকি ৮ কোটি ২৫ লাখ টাকা যন্ত্রপাতি কেনা এবং পরিবহন খাতে ব্যয় করার কথা ছিল।

ডিএসসিসি থেকে জানানো হয়, মশক নিয়ন্ত্রণ কাজে মানসম্পন্ন কীটনাশক ও প্রয়োজনীয় যান-যন্ত্রপাতি সরবরাহ নিশ্চিত করা হয়েছে। আগে ৫৫১টি ফগার মেশিন, ৪৩১টি হস্তচালিত যন্ত্র ও ১৭টি হুইল ব্রেরো মেশিন দিয়ে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করা হতো। এখন নতুন আরও ৫৩৫টি ফগার মেশিন, ৬০০টি হস্তচালিত যন্ত্র ও ২৯টি হুইল ব্রেরো মেশিন ক্রয় করেছে তারা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর