৪ আগস্ট, ২০২৪ ২১:৫৭

পুলিশের গাড়ি-বক্সে আগুন, ভাঙচুর, দিনভর থমথমে পুরান ঢাকা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

পুলিশের গাড়ি-বক্সে আগুন, ভাঙচুর, দিনভর থমথমে পুরান ঢাকা

সারাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সরকার পদত্যাগের এক দফা দাবিতে অসহযোগ আন্দোলনকে কেন্দ্র করে পুরান ঢাকায় বিভিন্ন জায়গায় পুলিশের গাড়িতে আগুন- ভাঙচুর ও পুলিশ বাক্সে হামলার ঘটনায় দিনভর থমথমে পরিস্থিতি বিরাজ করছে। 

রবিবার পুরান ঢাকার বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা পুলিশের গাড়ি ও বাক্সে এ অগ্নিসংযোগ-ভাঙচুরের ঘটনা ঘটায়।

এসময় আন্দোলনকারীরা বিক্ষুব্ধ হয়ে সিএমএম কোর্টের সামনে পুলিশের একটি গাড়িতে আগুন ও আদালতের ভিতরে ঢুকে চারটি গাড়ি ভাঙচুর করে। এছাড়া লক্ষ্মীবাজার, রায়সাহেব বাজার ও নয়াবাজার মোড়ের পুলিশ বাক্সে অগ্নিসংযোগ ও ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। 

এরপর ঘটনাস্থলে এসে পুলিশ সদস্যরা রাবার বুলেট, টিয়ার গ্যাস নিক্ষেপ করলে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে চলে যায়। এর ফলে পুরো এলাকায় জুড়ে থমথমে পরিস্থিতির সৃষ্টি হয়। এসময় আওয়ামীপন্থী আইনজীবীরা লাঠিসোঁটা ও ইটপাটকেল হাতে বিক্ষোভ মিছিল করেন আদালতের সামনের সড়কে। এছাড়া সিএমএম কোর্ট, দায়রা, দেওয়ানি ও ফৌজদারী আদালত সমূহের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

এদিকে পুলিশ-আন্দোলনকারী-আওয়ামী লীগের নেতাকর্মীদের ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ফাঁকা পুরান ঢাকার সড়ক-অলিগলি। এ ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সর্তক অবস্থান লক্ষ্য করা গেছে। একই সঙ্গে এদিন সকাল থেকে সকল ধরনের গণপরিবহন ও দোকানপাট-ব্যবসায় প্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় বড় কোনো সংঘাত ঘটেনি। 

এর আগে দুপুর সাড়ে ১১টায় বিক্ষোভকারীরা লাঠিসোঁটা, ইটপাটকেল হাতে নিয়ে সদরঘাট এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। বিক্ষোভ মিছিলটি বাংলা বাজার-জগন্নাথ বিশ্ববিদ্যালয়-ভিক্টোরিয়া পার্ক-শাঁখারি বাজার-রায়সাহেব বাজার-তাঁতি বাজার-নয়া বাজার মোড়ে হয়ে ছত্রভঙ্গ হয়ে যায়।

বিক্ষোভ মিছিলের সময় স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া পাল্টা-ধাওয়া ঘটনা ঘটে। এসময় উভয় পক্ষের হাতে লাঠিসোঁটা, ইটপাটকেল, লোহার পাইপ, রড, স্যাম্প দেখা যায়।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর