১৪ আগস্ট, ২০২৪ ১৮:৪৩

কৃষিসচিব ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিজির নিয়োগ বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক

কৃষিসচিব ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিজির নিয়োগ বাতিলের দাবি

দুর্নীতিবাজ ও স্বজনপ্রীতির সঙ্গে জড়িত থাকায় কৃষিসচিব ওয়াহিদা আক্তার ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসসহ কৃষি মন্ত্রণালয় ও এর অধীনে বিভিন্ন অধিদপ্তর এবং প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক নিয়োগ অনতিবিলম্বে বাতিলের দাবি জানিয়েছেন কৃষিখাতের কর্মকর্তা ও কর্মচারীরা।

একইসঙ্গে ডিএই’র দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থাগ্রহণ ও অপসারণ, বঞ্চিত কর্মকর্তাদের যোগ্য পদে পদায়নের দাবি জানানো হয়।

আজ রাজধানীর ফার্মগেটের খামারবাড়ির ডিএই’র হলরুলে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। এতে বক্তব্য রাখেন ডিএই’র অতিরিক্ত পরিচালক মো. নাসির উদ্দিন ও অতিরিক্ত উপ-পরিচালক রেজাউল করিম, উপ-পরিচালক মুহাম্মদ মাহবুবুর রশীদ ও লিখিত বক্তব্য রাখেন কৃষিবিদ ড. মো. আরিফ মাহমুদ মিতু প্রমুখ।

ডিএই’র অতিরিক্ত পরিচালক নাসির উদ্দিন বলেন, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়ে ঘোষণা করেছিল তারা সকল চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে যোগ্যতারভিত্তিতে কর্মকর্তা নিয়োগ ও পদায়ন করবেন। কিন্তু এক সপ্তাহ অতিবাহিত হলেও কৃষি মন্ত্রণালয় ও এর অধীনস্থ দপ্তর ও প্রতিষ্ঠানে এর কোনো কার্যকারিতা শুরু হয়নি। এই মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, তার স্বামী বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. মোহাম্মদ বখতিয়ার, ডিএইর ডিজি বাদল চন্দ্র বিশ্বাসসহ বিভিন্ন প্রকল্পের পরিচালক (পিডি) সহ কোনো পদেই চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্তদের অপসারণ করা হয়নি। বিগত ১৫-১৬ বছরে কৃষিখাতের যে জঞ্জাল তৈরি হয়েছে তা শেষ করা হচ্ছে না। অনতিবিলম্বে এদের অপসারণ ও বিচারের মুখোমুখি করতে হবে।

তিনি বলেন, গত ৪ আগস্ট সাবেক কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, কৃষিবিদ বাহাউদ্দীন নাসিমসহ কৃষিসচিব ও ডিএইর মহাপরিচালকের নেতৃত্বে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরুদ্ধে মিছিল ও সমাবেশে অংশগ্রহণ করতে বাধ্য করা হয়েছিল। যা সরকারি চাকরিবিধির পরিপন্থি। তারা ভয় ও লোভ দেখিয়ে কর্মকর্তাদের বাধ্য করেছিল। তবে কেউ কেউ স্বেচ্ছায়ও গিয়েছিল।

কৃষিবিদ ড. মো. আরিফ মাহমুদ মিতু বলেন, সিনিয়রদের ডিঙিয়ে প্রমোশন দেওয়া হয়েছে। এমনকি ৬০ জন কর্মকর্তাকে ডিঙিটা ডিজিও নিয়োগ করা হয়েছিল। এসব বন্ধ করতে হবে। সিনিয়রিটি ও যোগ্য ব্যক্তিদের ডিজি থেকে শুরু করে বিভিন্ন পদে পদায়ন করতে হবে।

এ সময় তারা ৫ দফা কর্মসূচিও ঘোষণা করেন। তার মধ্যে আজ ডিএই’র ডিজির অফিসের সামনে অবস্থান ও আগামীকাল আন্দোলনে নিহত হওয়া শহীদদের জন্য দোয়া মাহফিলের কর্মসূচি রয়েছে। এদিকে, বৈষম্যবিরোধী কর্মচারী ঐক্য পরিষদেরব্যানারে মিছিল বিক্ষোভ হয়েছে খামারবাড়িতে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর