শিরোনাম
১৯ আগস্ট, ২০২৪ ১৯:০৩

আশুলিয়ায় সড়ক অবরোধ করে ডিইপিজেডের সামনে বিক্ষোভ

সাভার প্রতিনিধি

আশুলিয়ায় সড়ক অবরোধ করে ডিইপিজেডের সামনে বিক্ষোভ

সমানুপাতিক হারে নারীর পাশাপাশি পুরুষ শ্রমিক নিয়োগ, ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) নির্বাহী পরিচালক আহসান কবীরের পদত্যাগসহ বেশ কয়েকটি দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন চাকরি প্রত্যাশীরা। 

সোমবার সকাল ৬টা থেকে আশুলিয়ার ডিইপিজেড এর সামনের সড়ক অবরোধ করে এই বিক্ষোভ শুরু করেন শতাধিক পোশাক শ্রমিক। এতে করে মহাসড়কের উভয় পাশে কয়েক কিলোমিটার এলাকায় কয়েক ঘণ্টা জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। 

এদিকে বিক্ষোভের মুখে পুরাতন ডিইপিজেড এর অধিকাংশ কারখানা কর্তৃপক্ষ বেলা ১২টার দিকে কারখানাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করে বলে জানিয়েছেন সেখানে কর্মরত একাধিক শ্রমিক। 

বিক্ষোভকারীরা বলছেন, ‘এখানে মারামারি হানাহানি করতে আসিনি। আমাদের ন্যায্য দাবি নিয়ে আসছি। আমরা বরাবরই চাকরির জন্য আসি। বিভিন্ন কারখানা কর্তৃপক্ষ মেয়েদের চাকরিতে নিলেও আমাদের নেয় না। আমাদের দাবি ১৮ থেকে ৪৫ বছরের সকলকে যোগ্যতা অনুসারে চাকরি দিতে হবে। দরকার হলে আমাদের প্রশিক্ষণ দিয়ে চাকরি দেয়া হোক’। 

শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহামুদুর রহমান জনি বলেন, এনিয়ে টানা ৪র্থ দিনের মত আন্দোলন করছেন চাকরি প্রত্যাশী এসব শ্রমিক। তাদের দাবিগুলোর মধ্যে ডিইপিজেড এর নির্বাহী পরিচালকের পদত্যাগসহ শ্রমিক নিয়োগের ক্ষেত্রে সমানুপাতিক হারে নারী ও পুরুষ শ্রমিক নিয়োগের বিষয়টিও রয়েছে। এছাড়াও আরও কিছু দাবি তাদের রয়েছে। এখনো তারা সড়ক অবরোধ করে রেখেছেন। 

আশুলিয়া শিল্প পুলিশের পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, আমরা ঘটনাস্থলে আছি, আজও একই দাবিতে তারা আন্দোলন করছেন, আমরা তাদের সাথে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করছি। 

এবিষয়ে জানতে ডিইপিজেড এর নির্বাহী পরিচালক আহসান কবীরের মুঠোফোনে একাধিকবার কল দিলেও রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর